Next CM of Odisha

ব্যুরো নিউজ, ৫ জুন: এবার ইতিহাস গড়ার পথে এগোচ্ছিলেন ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়ক। কিন্তু হঠাৎই যেন ছন্দপতন ঘটে গেল। বিধানসভা নির্বাচনে বিজেডির পরাজয়। আর তাতেই ইতিহাস গড়া হল না নবীন পট্টনায়কের। এর আগে টানা পাঁচবার ওড়িশার মুখ্যমন্ত্রীর দায়িত্ব সামলেছেন নবীন পট্টনায়ক। এবার জিতলে দেশের মধ্যে সব থেকে বেশি দিন মুখ্যমন্ত্রীর কুরসিতে থাকার তালিকায় প্রথমে চলে আসতেন নবীন পট্টনায়ক। কিন্তু সেটা আর হল না।

ইডির হাজিরা এড়ালেন ঋতুপর্ণা সেনগুপ্ত

ওড়িশার পরবর্তী মুখ্যমন্ত্রী কে হবেন? চলছে জল্পনা

উল্লেখ্য, পবন চামলিং আপাতত সেই জায়গায় রয়েছেন। মুখ্যমন্ত্রী হিসেবে দায়িত্ব সামলেছেন ২৪ বছর ১৬৫ দিন। নবীন পট্টনায়ক মু্খ্যমন্ত্রীর পদে থাকলেন ২৪ বছর ৮৮ দিন। পবন চামলিংয়ের রেকর্ড ভাঙা হল না নবীন পট্টনায়কের।

ওড়িশায় বিজেডির পরাজয়ের পর মুখ্যমন্ত্রীর পদ থেকে ইস্তফা দিলেন নবীন পট্টনায়ক। বুধবার রাজ্যপাল রঘুবর দাসের সঙ্গে দেখা করে ইস্তফাপত্র জমাও দিয়েছেন। আর তাঁর ইস্তফার পর থেকেই ওড়িশার মুখ্যমন্ত্রী কে হবেন তা নিয়ে শুরু হয়েছে জল্পনা।

BJP Helpline

উল্লেখ্য, এবার ওড়িশায় একক সংখ্যাগরিষ্ঠতায় সরকার গঠন করতে চলেছে বিজেপি। কারণ ওড়িশা বিধানসভার ১৪৭টি আসনের মধ্যে বিজেপি ৭৮টি আসনে জয়লাভ করেছে। সেই জায়গায় বিজেডি পেয়েছে ৫১টি আসন। কংগ্রেস পেয়েছে ১৪টি, সিপিএম জিতেছে ১টি আসনে। এই পরিস্থিতিতে ওড়িশার মুখ্যমন্ত্রীর পদের জন্য প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী তথা আদিবাসী মুখ জুয়াল ওরাম নাম উঠ আসছে। পাশাপাশি বিজেপির মুখপাত্র তথা সদ্য নির্বাচিত সাংসদ সম্বিত পাত্রর নামও উঠে আসছে। অন্যদিকে মুখ্যমন্ত্রী হওয়ার লড়াইয়ে রয়েছেন বিজেপির জাতীয় সহ-সভাপতি বৈজয়ন্ত জয় পাণ্ডা এবং কেন্দ্রীয় মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান। যদিও বিজেপি অচেনা কোনও মুখকে মুখ্যমন্ত্রীর কুর্সিতে বসাতে পারেন বলেও মনে করছে ওয়াকিবহল মহল। তবে মুখ্যমন্ত্রীর কুরসি এখন কার দখলে যায় সেটাই এখন দেখার।

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর