Lizard Problem

শর্মিলা চন্দ্র, ৩ জুন  : ঘরে কি খুব টিকটিকির উপদ্রব হয়েছে? ভাবছেন কীভাবে এর থেকে রেহাই মিলবে? হাজার চেষ্টা করেও যদি ঘর থেকে টিকটিক তাড়াতে না পারেন, তাহলে ঘরোয়া কিছু পদ্ধতি অবলম্বন করলেই কিন্তু ঘর থেকে টিকটিকি বিদায় নেবে। যদিও এরজন্য আপনাকে খুব বেশি টাকা খরচ করতে হবে না। এই পদ্ধতিগুলি ব্যবহার করলে ঘর থেকে টিকটিকি তাড়াতে খুব শীঘ্রই ব্যবস্থা নেবে।

গরমের দিনে পোশাক নির্বাচনে প্রয়োজন বাড়তি নজর

ঘর থেকে নিমেষে দূর হবে টিকটিকি

১) টিকটিকি তাড়াতে মরিচ স্প্রে কিন্তু খুবই কার্যকর। এর ঝাঁঝালো গন্ধ টিকটিকি সহ্য করতে পারে না। বাজার থেকে পেপার স্প্রে না কিনলেও ঘরে কিন্তু খুব সহজেই এই স্প্রে তৈরি করে নিতে পারেন। এর জন্য প্রথমে কিছুটা কালো মরিচ নিয়ে নি। তারপর সেগুলি ভালো করে গুঁড়ো করে নিন। এরপর জলে ভালো করে মিশিয়ে একটি স্প্রে বোতলে ঢেলে নিন। ঘরের যেখানে যেখানে টিকটিকি দেখবেন, সেখানে এটি স্প্রে করুন। টিকটিকির উপদ্রব কমবে।

২) টিকটিকি তাড়াতে পেঁয়াজ ও রসুনও ব্যবহার করতে পারেন। এই দুটি জিনিসেরই তীব্র গন্ধ রয়েছে। পেঁয়াজ, রসুনের গন্ধে টিকটিকি আসে না। তাই ঘরের যেখান যেখান থেকে টিকটিকি আসে সেখানে পেঁয়াজ ও কাঁচা রসুনের কুচি রাখুন। যতক্ষণ ওই স্থানে পেঁয়াজ ও কাঁচা রসুনের গন্ধ থাকবে ততক্ষণ সেখানে টিকটিকি আসবে না। শুধু রাখতে না চাইলে একটি পাত্রে জিনিসগুলি জলে ভিজিয়ে রাখতে পারেন। এতেও ঘরে টিকটিকির উপদ্রব কমবে।

৩) ঘরে টিকটিকি তাড়াতে চাইলে ন্যাপথলিন ব্যবহার করতে পারেন। যেখানে যেখানে টিকটিকি আসে সেখানে ন্যাপথলিন ট্যাবলেট রাখতে পারেন। টিকটিকি ন্যাপথলিনের তীব্র গন্ধ সহ্য করতে পারে না। তাই ন্যাপথলিনের গন্ধ পেলেই পালিয়ে যায়। রান্নাঘরের আলমারি অথবা সিঙ্কের নীচে ন্যাপথলিনের ট্যাবলেট রাখতে পারেন। তবে খেয়াল রাখবেন এই বড়িগুলি কিন্তু বিপজ্জনক। তাই ঘরের শিশু ও পোষ্য প্রাণীদের থেকে এই বড়িগুলি দূরে রাখা আবশ্যক। যাতে তারা এই ন্যাপথলিনের বড়িগুলির নাগাল না পায়।

BJP Helpline

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর