gourd-recipe

শর্মিলা চন্দ্র, ১ জুন : গরমে তেল-মশলা যুক্ত খাবার যতটা কম খাওয়া যায় স্বাস্থ্যের পক্ষে ততই ভালো। গরমের দিনে লাউ কিন্তু শরীরে পক্ষে বেশ উপকারী। কারণ লাউ শরীর ঠন্ডা রাখে। এই সময় অনেকেই লাউ ডাল খেতে বেশ পছন্দ করেন। এছাড়াও লাউ ছেঁচকি, লাউ চিংড়ি এই সব তো রয়েছেই। তবে মুখের স্বাদ বদল করতে একদিন লাউ দিয়ে এই রেসিপিটি কিন্তু ট্রাই করতে পারেন। খুব সহজেই বাড়িতে বানিয়ে ফেলুন লাউ, বড়ির দুধমালাই। চলুন দেখে নেওয়া যাক কীভাবে বানাবেন এই লাউ, বড়ির দুধমালাই।

বাস্তুশাস্ত্র মেনে আটা মাখার সময় এই নিয়মগুলি মেনে চলুন

মুখের স্বাদ বদলাতে বানিয়ে ফেলুন এই রেসিপি

উপকরণ- ১টি কচি লাউ, ১৫–১৬টি ডালের বড়ি, কাঁচা লঙ্কা ৮–১০টি, কালোজিরা ২ চা-চামচ, দুধ ২ কাপ, তেল ২ টেবিল চামচ, পরিমাণ মতো নুনো, পরিমাণ মতো চিনি, ঘি ১ টেবিল চামচ, আতপ চাল ১ টেবিল চামচ।

পদ্ধতি- প্রথমে একটি লাউ দু টুকরো করে নিন। তার পর লাউটিকে পাতলা করে টুকরো, টুকরো করে কেটে নিন! এরপর কড়াইয়ে তেল ফেলে গরম তেলে বড়িগুলিকে লাল লাল করে ভেজে নিন। ভাজা হয়ে গেলে বড়ি গুলো তুলে রাখুন। ওই তেলে কাঁচা লঙ্কা ও কালো জিরে ফোড়ন দিন। এরপর কড়াইয়ে এক এক করে লাউ এর টুকরো গুলো ফেলে হালকা আঁচে নাড়তে থাকুন। লাউ থেকে জল বের হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। একবার জল বেরিয়ে এলে কড়াইয়ে দুধ ঢেলে পরিমাণ মতো নুন ও চিনি দিয়ে নাড়ুন।

তারপর ঝোল ফুটে এলে বড়িগুলি কড়াইয়ে দিয়ে দিন। বড়ি সেদ্ধ হয়ে এলে আগে থেকে বেটে রাখা কালোজিরে, লঙ্কার মিশ্রণটি ঝোলে দিয়ে দিন। সবগুলো একটু নাড়িয়ে নিন। তারপর কিছুক্ষণ রেখে দিন। এরপর পর ঝোল মাখও মাখও হয়ে এলে নামিয়ে নিন। এরপর গরম ভাতের সঙ্গে গরম গরম লাউ বড়ির দুধমালাই পরিবেশন করুন।

BJP Helpline

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর