Rudram-II Missile

ব্যুরো নিউজ, ৩০ মে: দেশীয় প্রযুক্তিতে তৈরি ক্ষেপণাস্ত্র রুদ্রম-২। যুদ্ধবিমান থেকে এই ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করে নীচে থাকা লক্ষ্যবস্তুকে ধ্বংস করার উদ্দেশ্যেই তৈরি করা হয়েছে এই মিসাইল।

দক্ষিণ কোরিয়ার বিরুদ্ধে এ কেমন ‘যুদ্ধপন্থা’ কিমের! গুলি, মিসাইলের বদলে মলমূত্র! 

২৯ মে অর্থাৎ গতকালই এই ক্ষেপণাস্ত্রের পরীক্ষা করা হয়। তাতে সফল হয়েছে রুদ্রম-২। বায়ুসেনার সহযোগিতায় রুদ্রম-২ ক্ষেপণাস্ত্রের এই পরীক্ষাটি করেছে DRDO. এদিন সকাল সাড়ে এগারোটায় সমুদ্রে ভাসমান একটি লক্ষ্যবস্তুকে লক্ষ্য করে ক্ষেপণাস্ত্রটি নিক্ষেপ করে এবং তা ধ্বংসও করে রুদ্রম-২। ডিআরডিও জানিয়েছে, এই পরীক্ষায় সব দিক থেকেই সফল হয়েছে।

কতটা শক্তিশালি ক্ষেপণাস্ত্র রুদ্রম-২?

জানা গিয়েছে, এই ক্ষেপণাস্ত্রটি ২০০ কেজি পর্যন্ত পেলোড অর্থাৎ বিস্ফোরক বহন করতে পারে। রুদ্রম-২-এর অন্যতম বৈশিষ্ট্য হল, ক্ষেপণাস্ত্রটি নির্ভুল ভাবে লক্ষ্যভেদ করতে পারে। জানা যাচ্ছে, এই ক্ষেপণাস্ত্রটি নিক্ষেপ করা হলে সে তাঁর লক্ষ্য ভেদ করবেই। তবে, রেডিও সঙ্কেত দেয়, এমন কোনও বস্তুকে ধ্বংস করতে পারে রুদ্রম-২। ফলে শত্রুপক্ষের বিমান প্রতিরক্ষা ব্যবস্থা ধ্বংস করার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা নেবে রুদ্রম-২। ৩ থেকে ১৫ কিলোমিটার উচ্চতা থেকে ক্ষেপণাস্ত্রটি নিক্ষেপ করা যেতে পারে।

এই প্রসঙ্গে প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং বলেন, রুদ্রম-২-এর পরীক্ষা সফল হওয়ায় ভারতের সশস্ত্র বাহিনীর শক্তি আরও কয়েক গুণে বেড়ে গেল। ক্ষেপণাস্ত্রেটির পরীক্ষার জন্য ডিফেন্স রিসার্চ ডেভেলপমেন্ট অর্গানাইজেশন (ডিআরডিও)- কে অভিনন্দন জানিয়েছেন রাজনাথ সিং।

BJP Helpline

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর