Bank Holiday June 

ব্যুরো নিউজ, ২৭ মে : মে মাস শেষ হতে চলেছে। এরপর জুন। আর এই জুন মাসেই কিন্তু আরবিআই-এর তালিকা অনুযায়ী ১২ দিন ব্যাঙ্ক বন্ধ থাকবে। আগে থেকে জেনে না রাখলে ওই দিনগুলিতে ব্যাঙ্কে গেলে কিন্তু কোনও কাজ হবে না। ব্যাঙ্কের ছুটির তালিকা রাজ্য, শহর ও স্থান অনুযায়ী কিন্তু আলাদা আলাদা হয়ে থাকে। সেক্ষেত্রে উত্তরপূর্ব কোনও রাজ্যের ব্যাঙ্কের ছুটির তালিকার সঙ্গে কিন্তু বাংলার ব্যাঙ্কের ছুটির তালিকা ফারাক থাকে। বিভিন্ন ধর্মীয় ও আঞ্চলিক উৎসব ও সাপ্তাহিক ছুটি মিলেয়ে স্টেট ব্যাঙ্ক-সহ ভারতের সব সরকারি ও বেসরকারি ব্যাঙ্ক জুন মাসে ১২ দিন বন্ধ থাকবে ব্যাঙ্ক। দেখে নেওয়া যায় কোনদিন কোন রাজ্যের ব্যাঙ্ক বন্ধ থাকছে-

কানে ইতিহাস ভারতীয় পরিচালক পায়েল কাপাডিয়ার

ব্যাঙ্ক বন্ধ থাকলেও চালু থাকবে অনলাইন পরিষেবা

হিমাচল প্রদেশ, হরিয়ানা এবং রাজস্থান রাজ্যে মহারানা প্রতাপ জয়ন্তীর কারণে ৯ জুন ছুটি থাকবে ব্যাঙ্ক।

পাঞ্জাবের শ্রী গুরু অর্জুন দেব জির শাহাদত দিবসের কারণে ১০ জুন ব্যাঙ্ক বন্ধ৷

ওড়িশার ব্যাঙ্কগুলি ১৪ জুন পাহিলি রাজার জন্য বন্ধ থাকবে।

উত্তর-পূর্ব রাজ্য মিজোরামের ব্যাঙ্কগুলি YMA দিবসের জন্য বন্ধ থাকবে ১৫ জুন। এছাড়া ওড়িশার ব্যাঙ্কগুলি রাজা সংক্রান্তির জন্যও ১৫ জুন বন্ধ থাকবে।

১৭ জুন বকরি ঈদ উপলক্ষে কিছু রাজ্য ছাড়া ভারতজুড়ে ব্যাঙ্কগুলি বন্ধ থাকবে।

ভাত সাবিত্রী ব্রতের জন্য ২১ জুন অনেক রাজ্যের ব্যাঙ্ক বন্ধ থাকবে।

এছাড়া ৪ জুন ও ২২ জুন চতুর্থ শনিবারের জন্য আরবিআই-এর নিয়ম অনুযায়ী বন্ধ থাকবে। অন্যদিকে এই মাসে পাঁচটি রবিবার পড়েছে। সেই কারণে ২, ৯, ১৬, ২৩ এবং ৩০ জুন ব্যাঙ্ক বন্ধ থাকবে।

তবে ব্যাঙ্ক বন্ধ থাকলেও অনুলাইন পরিষেবা কিন্তু চালু থাকলে। সেক্ষেত্রে ঘরে বসে মোবাইল ব্যাঙ্কিং ও নেট ব্যাঙ্কিংয়ের মাধ্যমে টাকা লেনদেন করতে পারেন। UPI-এর মাধ্যমেও চাইলে টাকা লেনদেন করা যেতে পারে। এছাড়া ক্যাশ টাকার দরকার হলে এটিএম তো আছেই।

BJP Helpline

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর