China deadly virus

ব্যুরো নিউজ, ২৬ মে : কঠিন করোনাকাল দেখেছে গোটা বিশ্ব। করোনা ভাইরাসের দাপটে গোটা বিশ্ববাসী ছিল ঘরবন্দি। আর একের পর এক ঝোড়ো ইনিংস চালিয়েছে কোভিড। আর কোভিডের কারন হিসাবে চিনকেই দায়ি করা হয়েছে। অনেক দেশই মনে করছে যে চিনের ল্যাবেই তৈরি হয়েছে করোনার মত মারাত্মক ভাইরাস। তবে তা নিয়ে কোনও কঠিন তথ্য প্রমান মেলেনি। তারপরেও লালা চোখ কিন্তু চিনের দিকেই।

নয়া ভাইরাস তৈরি নিয়ে ফের প্রশ্নের মুখে চিন

বাংলাদেশের সাংসদ খুনের মাস্টারমাইন্ড তাঁর বাল্যবন্ধু!

এখনও সেই প্রশ্ন চিহ্ন যখন সকলের মধ্যে ঘুরপাক খাচ্ছে, তখন ফের এক নয়া  ভাইরাস তৈরি নিয়ে প্রশ্নের মুখে চিন। এবার বেজিং এমন এক মারাত্মক ভাইরাস তৈরি করেছে যা কিনা তিনদিনের মধ্যেই কেড়ে নিতে পারে মানুষের প্রাণ।

হেবেই মেডিক্যাল ইউনিভার্সিটির এই গবেষণায় জানা গিয়েছে, ইবোলা ভাইরাসের অনুকরণে, ইবোলা ভাইরাসের বিভিন্ন উপাদান ব্যবহার করেই, এই সিন্থেটিক ভাইরাসটি তৈরি করা হয়েছে। তবে এই ভাইরাস তৈরির পেছেনে কোনও জৈব অস্ত্র তৈরি করার লক্ষ্যে নয়, বরং ভাইরাস ও অন্যান্য রোগজীবাণু সম্পর্কে আরও জ্ঞান অর্জনের লক্ষ্যেই এই সিন্থেটিক ভাইরাসটি তৈরি করা হয়েছে বলে দাবি চিনের বিজ্ঞানীদের।

তবে এই রকম মারাত্মক ভাইরাস তৈরি নিয়ে ফের প্রশ্নের মুখে চিন। কারন এই রকমের গবেষণার ফলে সৃষ্ট ভাইরাস ফের একবার মহামারি ডেকে আনতে পারে। কয়েক বছর আগেই করোনা ভাইরাসের মত ভয়াবহ ভাইরাসের মারাত্মক মরন খেলা দেখেছে গোটা বিশ্ববাসী। আর সেই স্মৃতি এখনও মানুষের মনে দগদগে ঘা-এর ন্যায় জীবিত। ফলে সেই দুঃস্বপ্নের মত দিনের প্রত্যাবর্তন চায়না আর কেউই।

BJP Helpline

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর