সান্তাক্লজের

ব্যুরো নিউজ, ৯ ডিসেম্বর: জানেন সান্তাক্লজের গ্রামটি কেমন? 

ফিনল্যান্ডের একটি গ্রামে বাস করেন সান্তা বুড়ো। ফিনল্যান্ডের ল্যাপল্যান্ড এলাকার রোভানিমি গ্রামে থাকেন সান্তা। তাঁর নামেই এই গ্রামের পরিচয়। 
কে ছিলেন সান্তাক্লজ? তাঁর বাড়িই বা কোথায়?

দোরগোড়ায় বড়দিন। সেদিন প্রভু যিশুর জন্মদিন। আর ছোটোদের কাছে এদিন হল উপহার পাওয়ার দিন। তাদের জন্য উপহার নিয়ে আসে লাল জামা, টুপি পরা সান্তা দাদু। বরফে ঢাকা শীতের দেশ থেকে স্লেজগাড়িতে চড়ে লোকালয়ে আসে সান্তাক্লজ। 

ফিনল্যান্ডের ল্যাপল্যান্ড এলাকার রোভানিমি গ্রামে থাকে সান্তা ক্লজ। গ্রামটি সাদা বরফের চাদরে ঢাকা। এই গ্রাম সরকারিভাবে সান্তা ক্লজের গ্রামের মর্যাদা পেয়েছে। সেই গ্রামে ছোটোরা সরাসরি সান্তা ক্লজের সঙ্গে দেখা করতে পারে। প্রতি বছর সারা বিশ্বের শিশুরা এখানে সান্তা ক্লজের সঙ্গে দেখা করতে আসে।

সান্তা ক্লজের গ্রামে বড়দিনের উৎসব শুরু হয় ২৩ ডিসেম্বর থেকেই৷ 'সান্তা ইজ অন হিজ ওয়ে' নামের এক অনুষ্ঠান দিয়ে উৎসবের সূচনা হয়৷ এই দিন সান্তা ক্লজ লোকজনের সঙ্গে দেখা করতে বের হন তাঁর স্লেজগাড়ি নিয়ে৷ সান্তা ক্লজের এই গ্রামটি সবসময় ঝলমলে ও আলোক উজ্জ্বল। বড়দিনের উৎসবে আলোয় সেজে ওঠে এই গ্রামটি, চারিদিন ক্রিসমাস ট্রি, স্নো ম্যান, আর উপহারের ছড়াছড়ি। সব মিলিয়ে সেটি ইউটোপিয়া বা কল্পরাজ্যের থেকে কোনও অংশে কম নয়।

সকলে মেতে ওঠেন উৎসবে। নিজেদের প্রিয়জন ও কাছের মানুষদের উপহার দিয়ে ভাগ করে নেন উৎসবের আনন্দ। এখানে সবাই খুব চনমনে ও উচ্ছ্বল। সব মিলিয়ে একটি 'সুখি' গ্রাম এটি। এখানের ক্যাফে রেস্তোরাঁগুলিও সেজে ওঠে ফেস্টিভ মুডে। এমনকি চলে পার্টি। আয়োজন করা হয় বিভিন্ন রকম মজার মজার খেলার।  

এখানকার অন্যতম বিশেষ স্থানটি হল এই গ্রামের পোস্ট অফিসটি৷ সান্তা ক্লজের এই গ্রামের সর্বত্র চিঠি এবং খেলনা দেখতে পাওয়া যায়। মজার বিষয় হল, সান্তা ক্লজের কাছে আসা চিঠিগুলির উত্তর দেন সান্তা নিজেই ৷ এবং শিশু ও বড়দের উপহার পাঠান তিনি। 

সান্তা ক্লজ ভিলেজের পাশাপাশি ফিনল্যান্ডের অন্যতম আকর্ষণ সেখানকার নর্দান লাইটস্, হেলসিঙ্কি, লেভি, তুর্কু, পারভু, স্যাভোনলিনার মতো জায়গাগুলি। ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর