নেই

ব্যুরো নিউজ, ৪ ডিসেম্বর: কংগ্রেস ছাড়া গতি নেই: বুঝছে বামেরা

তিন রাজ্যে ভোটের ফলাফলে ভরাডুবির পর অবশেষে বামেরা বিশেষত সিপিএম দেরিতে হলেও বুঝতে শুরু করেছে কংগ্রেসের সঙ্গে জোট ছাড়া গতি নেই। বামেদের ঝুলিতে এইবার মাত্র একটি আসন এসেছে তেলেঙ্গানার। তাও সেটিতে জিতেছে সিপিআইএম। সিপিআই প্রার্থী তেলেঙ্গানা রাজ্য সম্পাদক কুনামনেনি সম্ভাশিব রাও জিতেছেন ২৬ হাজার ৫৪৭ ভোটে। তিনি পরাস্ত করেছেন ফরওয়ার্ড ব্লক প্রার্থী জলাগম ভেঙ্কট রাওকে।

৪২ লোকসভা আসনে হিন্দু মহাসভা

ছত্তিশগড়, মধ্যপ্রদেশ ও রাজস্থানে এককভাবে লড়েছিল বামেরা। ফলে তাদের দখলে থাকা রাজস্থানের ভাদরা, ও দুমগড়গর দুটি আসনেই পরাস্ত হয়েছে সিপিআইএম। ভাদরার গতবারের সিপিএম বিধায়ক বলবন্ত পুনিয়া বিজেপির কাছে ১১৩২ ভোটে হেরেছে। কিন্তু সেখানে আপ প্রার্থী ভোট পেয়েছে ২২৫২ টি। আর সেজন্যই পুনিয়া হেরেছেন বলে ধারনা। উগ্র হিন্দুত্ববাদের বিরুদ্ধে নরম হিন্দুত্ববাদ যে চলবে না সেকথা এখন বুঝছে সিপিএম।

দলের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি বলেছেন, ধর্ম নিরপেক্ষ শক্তি গুলিকে আরও ধার বাড়াতে হবে আন্দোলনের। কারন এই নির্বাচনের ফলাফল বলছে কংগ্রেস ও বামেদের মিলিত ভোট সংখ্যা বিজেপির চেয়ে বেশি। কংগ্রেসের বিরুদ্ধে আপত্তি ইন্ডিয়া জোটের শরিক দলগুলিকে সেইভাবে গুরুত্ব দেয়নি কংগ্রেস। এ রাজ্যে বাম- কংগ্রেস জোটের ভবিষ্যৎ নিয়েও একরাশ প্রশ্ন রয়েছে। মানুষের জীবন ও জীবিকার মূল্যবৃদ্ধি, চাকরি প্রার্থীদের রাস্তায় বসে থাকা, তাদের উপর পুলিশি নির্যাতন নিয়ে এবার আন্দোলনে নামার পরিকল্পনা নিচ্ছে সিপিআইএম। ইভিএম নিউজ 

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর