পুরসভার

ব্যুরো নিউজ, ২৪ নভেম্বর: পুরসভার চেয়ারম্যানের অপসারনের দাবিতে হাইকোর্টে জোড়া মামলা

চলতি বছরের ১৯ জানুয়ারি শীলা চট্টোপাধ্যায়ের কাউন্সিলর পদ খারিজ করেন ঝালদার মহকুমা শাসক ঋতম ঝা। তার বিরুদ্ধে অভিযোগ ছিল দলবিরোধী কাজের। যদিও হাইকোর্টের নির্দেশে ওই পুরসভার চেয়ারপার্সন পদে বহাল রয়েছেন শীলা চট্টোপাধ্যায়। এবার শীলা চট্টোপাধ্যায়ের অপসারণ চেয়ে ফের মামলা হল আদালতে। একটি মামলা নয়, দু দুটি মামলা হয়েছে তাঁর বিরুদ্ধে। এর মধ্যে একটি মামলা করেছেন মৃত কাউন্সিলরের স্ত্রী তথা বর্তমান কংগ্রেস কাউন্সিলর পূর্ণিমা কান্দু।  আজ অর্থাৎ শুক্রবার বিচারপতি অমৃতা সিনহার বেঞ্চে সেই মামলার শুনানির সম্ভাবনা রয়েছে।

সন্দেহের বশে স্ত্রীকে ‘খুন’ করলো স্বামী

পুরুলিয়ার ঝালদা পুরসভার কাউন্সিলার তপন কান্দুর মৃত্যুর পর থেকেই বারবার শিরোনামে এসেছে ঝালদা পুরসভা। ঝালদা পুরসভায় মোট ১২টি ওয়ার্ড রয়েছে। গত পুরভোটে কংগ্রেস ও তৃণমূল প্রত্যেকে ৫টি করে আসন পেয়েছিল। বাকি ২টি আসনে জিতেছিলেন নির্দল প্রার্থী শীলা চট্টোপাধ্যায় ও সোমনাথ কর্মকার। তাঁদের সমর্থন নিয়ে প্রথমে বোর্ড গঠন করেছিল তৃণমূল। পরে একে একে সমর্থন প্রত্যাহার করে নেন ওই দুজনই । এরপর নির্দল কাউন্সিলর সোমনাথ যোগ দেন কংগ্রেসে। যেহেতু সেই সময় শীলা চট্টোপাধ্যায় ‘ফ্যাক্টর’ হয়ে উঠেছিলেন, তাই কংগ্রেস তাঁকে চেয়ারপার্সন করার কথা ঘোষণা করে।

সূত্রের খবর, ঝালদা পুরসভা নির্বাচনের ফল প্রকাশের পর দেখা গিয়েছিল ত্রিশঙ্কু ফলাফল। পরে নির্দলের সমর্থন নিয়ে বোর্ড গঠন করে তৃণমূল। এরমধ্যেই খুন হন কংগ্রেস কাউন্সিলর তপন কান্দু। সেই তদন্ত এখনও চলছে। এর আগে নভেম্বরে ঝালদায় নির্দলে জিতে তৃণমূলে যাওয়া এক কাউন্সিলর শাসকদল ছাড়ার কথা ঘোষণা করার পরেই সংখ্যা সঙ্কট তৈরি হয়। রাজ্য সরকারের পক্ষ থেকে গত ২ ডিসেম্বর একটি বিজ্ঞপ্তি জারি করা হয়। সেই বিজ্ঞপ্তিতে বলা হয়, জবা মাছুয়াকে ঝালদা পুরসভার চেয়ারম্যান করার কথা। তা খারিজ করে দেয় হাইকোর্ট। এরপর হাইকোর্টের নির্দেশ মতো ১৬ জানুয়ারি ঝালদার পুরপ্রধান নির্বাচনের দিন ধার্য করা হয়েছিল। সেখানে ১২ আসনের পুরসভায় ৭-০ ব্যবিধানে জেতেন কংগ্রেসের শীলা চট্টোপাধ্যায়। শীলা চট্টোপাধ্যায় চেয়ারম্যান নির্বাচিত হওয়ার কয়েকদিনের মধ্যে তাঁর কাউন্সিলর পদ খারিজ করে নোটিস জারি করেন স্থানীয় মহকুমা শাসক। ইভিএম নিউজ 

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর