কাছে

ব্যুরো নিউজ, ২৩ নভেম্বর: আর মাত্র সময়ের অপেক্ষা! এরপরই অন্ধকূপের বন্দি দশা থেকে মুক্তি!

শেষ পর্যায়ে চলছে উত্তরকাশীর সুড়ঙ্গে আটকেপরা ৪১ জন শ্রমিকদের উদ্ধারকাজ। আর মাত্র কয়েক মিটার মাটির খনন কাজ বাকি। তারপরই উদ্ধার করা যাবে আটকে পড়া ৪১ শ্রমিকদের।
চিনে নয়া মহামারি! বন্ধ একাধিক স্কুল

আটকে থাকা শ্রমিকদের জন্য তৈরি করা হচ্ছে খাবারও। প্যাকেট ও বোতলে ভরে সেই খাবার পাঠানো হচ্ছে পাইপের মাধ্যমে। চিকিৎসকের তত্ত্বাবধানেই সহজপাচ্য খাবার দেওয়া হচ্ছে শ্রমিকদের। সুড়ঙ্গের ভিতরে ও তাপমাত্রা বাইরের তাপমাত্রার তারতম্যের সঙ্গে খাপ খাইয়ে নেওয়ার জন্য  আনা হচ্ছে কম্বল।


সুড়ঙ্গের বাইরে ব্যবস্থা করা হয়েছে অ্যাম্বুল্যান্সের। শ্রমিকদের সুড়ঙ্গ থেকে বের করে এনে অ্যাম্বুল্যান্সে করে গ্রিন করিডরের মাধ্য়মে হাসপাতালে নিয়ে যাওয়া হবে বলে জানা যাচ্ছে। কাছেই তৈরি করা হয়েছে অস্থায়ী হেলিপ্যাড। প্রয়োজন পড়লে কপ্টারে করে দেরাদুন নিয়ে যাওয়া হবে শ্রমিকদের।

যদিও সকালের মধ্যে উদ্ধারকাজ শেষ হয়ে যাবে বলে আশা করা হয়ে ছিল। কিন্তু দুপুর গড়িয়ে গেলেও এখনও অবধি সুড়ঙ্গ থেকে বের করা যায়নি শ্রমিকদের। উদ্ধার করতে এখনও আরও কিছুটা সময় লাগবে বলেই জানা যাচ্ছে।


১৩ দিন দেখতে পাননি বাড়ির সদস্যকে।কেউ তাঁর বাবাকে, কেউ তাঁর সন্তানকে আবার কেউবা তাঁর স্বামীকে। তাই একবার দেখার আশায় উত্তরকাশীর নির্মীয়মাণ ওই সুড়ঙ্গের বাইরে সকাল থেকেই অপেক্ষা করছেন আটকে থাকা শ্রমিকদের পরিবার।

গতকাল রাতেই অগার মেশিনের ব্লেডে ধাক্কা লেগেছিল লোহার গার্ডারের। থামিয়ে দিতে হয় উদ্ধারকাজ। রাতেই কাটার মেশিন দিয়ে সেই গার্ডার কাটা হয়। আজ সকালে ফের অগার মেশিন দিয়ে খনন শুরু কাজ করা হচ্ছে। প্রস্তুত রয়েছে এনডিআরএফের বিশাল বাহিনী। সুড়ঙ্গের ভিতরে ১৫ জনের দল প্রবেশ করে শ্রমিকদের উদ্ধার কাজ চালাবেন। বাকিরা থাকবেন সুড়ঙ্গের মুখে।

এনডিআরএফের ডিজি অতুল কারওয়াল জানিয়েছেন, “আবার অগার মেশিন দিয়ে খনন শুরু করা হয়েছে। ৬ মিটারের আরও ২-৩টি পাইপ ঢোকানোর পরিকল্পনা রয়েছে। সব ঠিকঠাক চললে, রাতের মধ্যেই উদ্ধারকাজ শেষ করা যাবে।” ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর