সুপ্রিম

ব্যুরো নিউজ, ২১ নভেম্বর: সুপ্রিম পর্যবেক্ষণে চাঞ্চল্য! বাবা মা নিজেরাই সন্তানদের মৃত্যুর দিকে ঠেলে দেন

কোটাতে একের পর এক আত্মহত্যা! এর পেছনে কি শুধুই কোচিং সেন্টার দায়ী? নাকি এর পেছনে রয়েছে অন্য় কারণ? তবে এবার এই বিষয়ে বিশেষ পর্যবেক্ষণ সুপ্রিম কোর্টের।

সোমবার সুপ্রিম কোর্ট জানিয়েছে, কোটাতে পড়ুয়াদের মধ্য়ে আত্মহত্যার প্রবণতার জন্য কেবলমাত্র কোচিং ইনস্টিটিউটের উপর দোষ দিয়ে লাভ নেই। বাবা মায়ের উচ্চ প্রত্যাশাই ছেলে-মেয়েদের মৃত্যুর দিকে ঠেলে দিচ্ছে।

রাজস্থানের কোটাতে কোচিং নিতে গিয়ে এবার অন্তত ২৪জন পড়ুয়া আত্মঘাতী হয়েছেন। যা নিয়ে উদ্বেগ ছড়িয়েছে দেশ জুড়ে। পরিস্থিতির বদল আনতে রাজস্থান সরকার নানা উদ্যোগ নেয়। এমনকি রাজস্থান কোচিং ইনস্টিটিউটস কন্ট্রোল অ্যান্ড রেগুলেশন বিল ২০২৩ তৈরি করা হয়। রাজস্থান প্রাইভেট এডুকেশনাল ইনস্টিটিউশনস রেগুলেটরি অথরিটি বিল ২০২৩ও তৈরি করা হয়।

রাজ্যে শুরু বেঙ্গল গ্লোবাল বিজনেস সামিট! কতো বিনিয়োগ আসতে পারে?

তবে বেসরকারি কোচিং সেন্টারগুলিকে নিয়ন্ত্রণ করার ব্যাপারে আবেদন করা হয়েছিল দেশের শীর্ষ আদালতে। তবে সেই আবেদন শুনতে চায়নি আদালত। বিচারপতি সঞ্জীব খান্না সাফ জানিয়ে দেন, প্রবলেমটা বাবা মায়েদের, কোচিং সেন্টারের নয়।

বিচারপতি এসভিএম ভাট্টি জানিয়েছেন, আত্মহত্যা কোচিং ইনস্টিটিউটের জন্য় হচ্ছে না। আত্মহত্যার ঘটনা হচ্ছে কারণ ছেলে মেয়েরা বাবা মায়ের প্রত্য়াশা পূরণ করতে পারছে না। এই মৃত্যুর সংখ্যা আরও বাড়তে পারে।

মুম্বইয়ের চিকিত্‍সক অনিরূদ্ধ নারায়ণ মালপানি একটি জনস্বার্থ মামলায় দাবি করেছিলেন, কোচিং ইনস্টিটিউটগুলি পড়ুয়াদের মৃত্যুর দিকে ঠেলে দিচ্ছে। বাচ্চাদের পণ্য হিসাবে দেখা হচ্ছে। কোচিং সেন্টারগুলি স্বার্থ পূরণের মাধ্য়ম হল ছাত্র ছাত্রীরা।

বিচারপতিদের বেঞ্চ জানিয়েছে,আমাদের মধ্য়ে অনেকেই চান না যে কোচিং সেন্টার থাকুক। কিন্তু আজকে প্রতিযোগিতা খুব কঠিন হয়ে গিয়েছে। বাবা মায়ের প্রত্যাশাও বাড়ছে। হাফ অথবা এক নম্বরের জন্য় প্রতিযোগিতা থেকে ছিটকে যাচ্ছে পড়়ুয়ারা।

কোর্ট জানিয়েছে হয় আবেদনকারী রাজস্থান হাইকোর্টে যান। অথবা কেন্দ্রীয় সরকারের কাছে গিয়ে বিষয়টি জানান। আমরা কীভাবে এনিয়ে একটা নিয়ম নীতি চালু করব? এমনকি আবেদন প্রত্যাহার করার অনুমতি দেয় আদালত। সংবাদ মাধ্যমের সাহায্য নিয়ে লেখা। ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর