লাবনী চৌধুরী, ২১ নভেম্বর: অনুষ্ঠিত হতে চলেছে ভারতের আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব IFFI

অনুষ্ঠিত হতে চলেছে ভারতের আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব ২০২৩। ২২ নভেম্বর থেকে ২৬নভেম্বর পর্যন্ত আঞ্চলিক চলচ্চিত্র প্রদর্শনের মাধ্যমে ভারতের সাংস্কৃতিক বৈচিত্র্য উদযাপন। ৫৪ তম ভারতের আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে হলিউড অভিনেতা ও প্রযোজক মাইকেল ডগলাসকে ‘সত্যজিৎ রায় লাইফটাইম অ্যাচিভমেন্ট অ্যাওয়ার্ড’ প্রদান করা হবে।

ফুটবল খেলা ঘিরে উৎসবের আমেজ

ভারতের ৫৪ তম আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব (IFFI) ২২শে নভেম্বর থেকে শুরু হচ্ছে। এটি একটি বিশেষ পাঁচ দিনের কর্মসূচি। এই কর্মসূচির মাধ্যমে পূর্ব, দক্ষিণ, উত্তর এবং পশ্চিম অঞ্চলের চলচ্চিত্র প্রদর্শনের মাধ্যমে দেশের চলচ্চিত্র এবং সাংস্কৃতিক বৈচিত্র্য প্রদর্শনের জন্য আয়োজকরা প্রস্তুত। সোমবার এমনটাই ঘোষণা করে IFFI-র আয়োজকরা।

বাংলা, অসমীয়া, উড়িয়া, মণিপুরী এবং উত্তর-পূর্বের চলচ্চিত্রগুলি ২২ নভেম্বর প্রদর্শিত হবে। ২৩ নভেম্বর দিনটি সংরক্ষিত করা হয়েছে তামিল এবং মালায়ালম চলচ্চিত্রগুলির জন্য৷ পাঞ্জাবি, ডোগরি, ভোজপুরি, রাজস্থানী, উর্দু এবং ছত্তিশগড়ী চলচ্চিত্র ২৪নভেম্বর দেখানো হবে। পরের দিন অর্থাৎ ২৫ নভেম্বর দেখানো হবে কোঙ্কনি, মারাঠি এবং গুজরাটি চলচ্চিত্রগুলি। ২৬ নভেম্বর থাকবে কন্নড় এবং তেলেগু ছবি।
“ভারত, তার সংস্কৃতি এবং ঐতিহ্যের সমৃদ্ধ ট্যাপেস্ট্রি-সহ উত্তর থেকে দক্ষিণ, পূর্ব থেকে পশ্চিম, বৈচিত্র্যের মধ্যে ঐক্যে আমাদের শক্তিকে মূর্ত করে। আর এই সম্প্রীতিকে উদযাপন করার জন্য IFFI-৫৪ একটি পাঁচ দিনের অনুষ্ঠান উপস্থাপন করবে। ‘Celebrating Cultures of India’, যেখানে দেশের বিভিন্ন প্রান্তের চলচ্চিত্র দেখানো হবে। এই অবিশ্বাস্য সিনেমাটিক উদযাপনের জন্য আমাদের সাথে যোগ দিন,”  IFFI-র অফিসিয়াল হ্যান্ডেল থেকে ইনস্টাগ্রামে এমনটাই পোস্ট করা হয়েছে।

এ বছর উৎসবে ২৭০টিরও বেশি চলচ্চিত্র প্রদর্শিত হবে। আন্তর্জাতিক বিভাগে ১৩টি বিশ্ব প্রিমিয়ার, ১৮টি আন্তর্জাতিক প্রিমিয়ার, ৬২টি এশিয়া প্রিমিয়ার এবং ৮৯টি ভারতের প্রিমিয়ার-সহ ১৯৮টি চলচ্চিত্র প্রদর্শিত হবে। ভারতীয় প্যানোরামা বিভাগে ২৫টি ফিচার ফিল্ম এবং ২০টি নন-ফিচার ফিল্ম ভারত থেকে উপস্থাপন করা হবে।

ফিচার বিভাগটি মালায়ালাম ফিল্ম আট্টমের স্ক্রিনিংয়ের সাথে খোলা হবে। নন-ফিচার বিভাগে মণিপুরের অ্যান্ড্রো ড্রিমস দেখানো হবে।

অতিরিক্তভাবে, পুনরুদ্ধার করা ক্লাসিক নামে একটি নতুন বিভাগ চালু করা হবে। ভারতীয় ক্লাসিকের ক্ষতিগ্রস্ত সেলুলয়েড রিলগুলি থেকে ন্যাশনাল ফিল্ম হেরিটেজ মিশন (NFHM) এর অধীনে NFDC-NFAI. তিনটি আন্তর্জাতিক পুনরুদ্ধার করা চলচ্চিত্রও এই বিভাগে প্রদর্শিত হবে।

IFFI এই বছর একটি আকর্ষণীয় বিশেষ সপ্তাহ পরিচালনা করছে। থাকছে বিশিষ্ট চলচ্চিত্র নির্মাতা, সিনেমাটোগ্রাফার এবং অভিনেতাদের সমন্বিত ২০টিরও বেশি 'মাস্টারক্লাস' এবং 'কথোপকথন'-এর সেশন। এই অধিবেশনগুলি পাঞ্জিম, গোয়ার পাঞ্জিমে সংস্কার করা কালা একাডেমিতে অনুষ্ঠিত হবে।

২০ নভেম্বর থেকে শুরু হওয়া IFFI 2023-এ ভারতীয় ও আন্তর্জাতিক ফিল্ম ইন্ডাস্ট্রির তারকারা অংশগ্রহণ করবে। তাদের মধ্যে রয়েছে মাইকেল ডগলাস, ব্রেন্ডন গ্যালভিন, সানি দেওল, রানি মুখার্জি, বিদ্যা বালান, জন গোল্ডওয়াটার, বিজয় সেতুপতি, সারা আলি খান, পঙ্কজ ত্রিপাঠি, নওয়াজউদ্দিন সিদ্দিকী। কে কে মেনন, করণ জোহর, মধুর ভান্ডারকর এবং মনোজ বাজপেয়ী। ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর