নিম্নচাপের

ব্যুরো নিউজ, ১৬ নভেম্বর: নিম্নচাপের ফলে বঙ্গের কয়েকটি জেলায় বৃষ্টিপাতের সম্ভাবনা 

বঙ্গোপসাগরে বুধবারই নিম্নচাপ তৈরি হয়েছে। সাগরে পৌঁছে সে গভীর নিম্নচাপের আকার নিয়েছে। এর ফলে দক্ষিণবঙ্গের উপকূল এলাকায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এরই মাঝে ফের দুর্যোগের আশঙ্কার খবর দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। এবার নিম্নচাপ আরও শক্তি বাড়িয়ে বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড়ে পরিণত হবে। সর্বশেষ বুলেটিনে অনুযায়ী মৌসম ভবন ভয়ঙ্কর আপডেট দিয়েছে। আবহাওয়া দফতর সূত্রে খবর, এই ঘূর্ণিঝড়ের অভিমুখ হতে পারে উত্তর ওড়িশা ও পশ্চিমবঙ্গ। এই ঘূর্ণিঝড়ের নাম ‘মিধিলি’। এই নামকরণ করেছে মলদ্বীপ। মিধিলির জেরে এই রাজ্যে ও প্রতিবেশি রাজ্য ওড়িশার কিছু অংশে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ঘূর্ণিঝড় মিধিলিও বাংলাদেশে প্রবেশ করবে। শনিবার ভোরে মংলা-খেপুপাড়া উপকূল হয়ে বাংলাদেশের স্থলভাগে ঢুকবে ঘূর্ণিঝড়। প্রতিবেশি দেশের পাশাপাশি এই রাজ্যেও মিধিলির বিরাট প্রভাব পড়বে। অধিক দুর্যোগের তালিকায় উপকূলের জেলাসমূহ। ঘণ্টায় ৬০-৭০ কিলোমিটার বেগে দমকা হাওয়া বইতে পারে।

লিথিয়ামের নিলাম শুরুর উদ্যোগ

ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে কলকাতাতেও। আজ কোলকাতার সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ৩০.২ ডিগ্রী সেলসিয়াস, ও সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ২৩.৯ ডিগ্রী সেলসিয়াস, যা স্বাভাবিকের চেয়ে ৪ ডিগ্রি বেশি। বাতাসে জলীয় বাষ্পে আদ্রতার পরিমান সর্বাধিক থাকবে ৯০ শতাংশ ও সর্বনিম্ন থাকবে ৪৬ শতাংশ। বৃহস্পতিবার কলকাতায় হালকা বৃষ্টি হতে পারে। ইডেন গার্ডেন্সে বিশ্বকাপের সেমিফাইনাল ম্যাচে বৃহস্পতিবার মুখোমুখি হতে চলেছে দক্ষিণ আফ্রিকা ও অস্ট্রেলিয়া।  আশঙ্কা করা হচ্ছে, বৃহস্পতিবারের বৃষ্টির কারণে ওই ম্যাচে বিঘ্ন ঘটতে পারে।

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, আন্দামানের কাছে দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে মঙ্গলবার যে নিম্নচাপ অঞ্চল তৈরি হয়েছে, তা ক্রমে পশ্চিম উত্তর-পশ্চিম দিকে এগিয়ে নিম্নচাপের রূপ নিয়েছে বুধবারই। উত্তর-পশ্চিম দিকে আরও খানিকটা এগিয়ে অন্ধ্রপ্রদেশ উপকূলের কাছে গিয়ে বৃহস্পতিবার তা গভীর নিম্নচাপে পরিণত হতে চলেছে। এরপর সেই নিম্নচাপ ঘুরে যেতে পারে উত্তর-পূর্বে। এরপর সেইটি ওড়িশা উপকূলে পৌঁছে তার শক্তি হারাবে বলে মনে করছেন আবহবিদেরা।

বঙ্গোপসাগরে তৈরি হওয়া এই নিম্নচাপের ফলে বৃহস্পতিবার থেকে শনিবার পর্যন্ত দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে বলে জানিয়েছে হাওয়া অফিস। উপকূল সংলগ্ন জেলা উঃ ও দঃ ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুরে বুধবার থেকেই বৃষ্টি শুরু হয়ে যাওয়ার কথা। বৃহস্পতিবারে এই তিন জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এই তিন জেলা ছাড়াও শনিবার পর্যন্ত কলকাতা, হাওড়া, পশ্চিম মেদিনীপুর, হুগলিতে বিক্ষিপ্ত ভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আলিপুর আবহাওয়া দফতর সুত্রে খবর, পূর্ব ও পশ্চিম বর্ধমান, নদিয়া ও ঝাড়গ্রামেও সামান্য বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। ইভিএম নিউজ 

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর