যুদ্ধে
ব্যুরো নিউজ, ১৫ নভেম্বর: যুদ্ধের ফায়দা নিয়ে ৩০০০ কোটি টাকার অস্ত্র ব্যবসা পাকিস্তানের

রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরুর থেকেই ভারত বারবার যুদ্ধ বন্ধের আবেদন করেছে। আর অন্যদিকে পাকিস্তান একই সময়ে সেই যুদ্ধ থেকে ফায়দা লুটেছে। বিবিসি উর্দু-র এক সাম্প্রতিক প্রতিবেদনে এমনটাই দাবি করা হয়েছে।
মঙ্গল গ্রহে সমুদ্রের খোঁজ! বাঙালি বিজ্ঞানীর গবেষণায় চাঞ্চল্য
গত বছর ইউক্রেনকে গোলাবারুদ সরবরাহ করে ৩৬ কোটি ৪০ লক্ষ মার্কিন ডলার উপার্জন করেছে। ভারতীয় মুদ্রায় যা ৩০০০ কোটি টাকার বেশি। এর জন্য ‘গ্লোবাল মিলিটারি’ এবং ‘নর্থরপ গ্রুম্যান’ নামে দুটি মার্কিন বেসরকারি সংস্থার সঙ্গে অস্ত্র চুক্তি করেছিল ইসলামাবাদ। যদিও ইসলামাবাদের সরকার এই অভিযোগ অস্বীকার করেছে। 

তবে, মার্কিন ফেডেরাল প্রোকিওরমেন্ট ডেটা সিস্টেমের তথ্যের উল্লেখ করে, বিবিসি রিপোর্টে দাবি করেছে, ইউক্রেনকে ১৫৫ মিমি শেল বিক্রি করেছিল পাকিস্তান। ২০২২-এর ১৭ অগস্ট অস্ত্র সরবরাহের এই চুক্তিগুলি স্বাক্ষরিত হয়েছিল। রাওয়ালপিন্ডির পাক বিমান বাহিনী ঘাঁটি, নুর খান থেকে সাইপ্রাসের ব্রিটিশ সামরিক ঘাঁটি, আকরোতিরি হয়ে যুদ্ধবিধ্বস্ত ইউক্রেনে অস্ত্রগুলি পৌঁছে দিয়েছিল ব্রিটিশ সামরিক কার্গো বিমান। এর জন্য নুর খান থেকে মোট পাঁচবার উড়েছিল বিমানটি।

বিবিসি উর্দুর দাবি, স্টেট ব্যাঙ্ক অব পাকিস্তানের তথ্যেও বলা হয়েছে, ইসলামাবাদের অস্ত্র রফতানি ২০২২-২৩ অর্থবর্ষে ৩,০০০ শতাংশ বেড়েছে। ২০২১-২২-এ পাকিস্তান ১ কোটি ৩০ লক্ষ মার্কিন ডলারের অস্ত্র রফতানি করেছে। সেখানে ২০২২-২৩ অর্থবর্ষে তাদের অস্ত্র রফতানির আয় পৌঁছেছে ৪১ কোটি ৫০ লক্ষ মার্কিন ডলারে। 
পাক বিদেশ মন্ত্রক অবশ্য বিবিসি উর্দুর এই রিপোর্ট উড়িয়ে দিয়েছে। ইউক্রেনকে অস্ত্র ও গোলাবারুদ বিক্রির কথা অস্বীকার করেছে। তাদের দাবি, দুই দেশের বিরোধে তারা ‘কঠোর নিরপেক্ষতা’ নীতি বজায় রেখেছে। সংবাদ মাধ্যমের সাহায্য নিয়ে লেখা। ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর