রেশন

ব্যুরো নিউজ, ৩ নভেম্বর: রেশন দুর্নীতিকাণ্ডে বাকিবুরের ভুয়ো কৃষক সংগঠনের হদিশ

রেশন দুর্নীতিকাণ্ডে তদন্ত যত এগোচ্ছে ততই যেন ঘনীভূত হচ্ছে রহস্য। রেশন দুর্নীতি মামলায় ইতিমধ্যেই বাকিবুরের বিপুল সম্পত্তি দেখে চক্ষু চড়ক গাছ ইডির।

উষ্ণায়নই কি ডেঙ্গির কারণ? কী বললেন ডেপুটি মেয়র?

জানা গিয়েছে, বাকিবুরের জমির পরিমাণ দেড় হাজার কাঠারও বেশি। এছাড়াও সাড়ে সাত হাজার বর্গফুট আয়তনের ১০টি ফ্ল্যাটও রয়েছে। এমনকী বিদেশেও রয়েছে বিলাসবহুল ফ্ল্যাট।

এবার চাঞ্চল্যকর তথ্য উঠে এল ইডির হাতে। জানা গিয়েছে, রেশন দুর্নীতির বিপুল পরিমাণ কালো টাকা সাদা করতে বাকিবুর রহমান নিজেই তৈরি করেছিল ভুয়ো কৃষক সংগঠন। এই ভুয়ো কৃষক সংগঠন ‘ফার্মারস ফোরাম’-নামে পরিচিত। এই কৃষক সংগঠন তৈরি করতে তাঁকে মদত জুগিয়েছিল বনমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক।

 

ইডি সূত্রে জানা যাচ্ছে, ইতিমধ্যেই এই সংগঠনের ক্রেতা ও বিক্রেতাদের নামের একটি তালিকা তৈরি করেছে ইডি।

ইতিমধ্যেই বসিরহাটের বাদুড়িয়া পুরসভার পাঁচ নম্বর ওয়ার্ডের জেলে পাড়ায় ধৃত বাকিবুর রহমানের ২১০ কাঠা জমির হদিশ পাওয়া গিয়েছে। এলাকাবাসীদের দাবি, কম পয়সায় এই জমি পুর নাগরিকদের কাছ থেকে লিখে নেওয়া হয়েছিল। সেখানে একটি ধানের গোডাউন তৈরি হয়েছিল। যদিও বেশ কয়েক মাস বন্ধ আছে গোডাউনটি।

 

এই গোডাউনের মালিক কে? আই নিয়ে প্রশ্ন উঠলে কেউ কেউ জানান এই জমি বাকিবুর রহমানের। তবে সঠিক গোডাউন মালিকের নাম এখনও পর্যন্ত তা স্থানীয়দের কাছে অজানা। তবে এটা যে বাকিবুরের বেআইনি সম্পত্তি এ বিষয়ে স্থানীয়রা কোন উপযুক্ত নথি দেখাতে পারিনি।

এলাকাবাসীদের অভিযোগ, বেশ কয়েক বছর আগে জোরপূর্বক তাদের কাছ থেকে জমি লিখিয়ে নেওয়া হয়। প্রভাবশালী ব্যক্তি হওয়ায় তার বিরুদ্ধে কোনো কথা বলতে পারিনি এলাকাবাসীরা। এই বেআইনি জমির এক সময়ের মালিক রিতা ঠাকুর জানিয়েছিলেন, ‘আমাদের ভয় দেখিয়ে ও হুমকি দিয়ে এই জমি দখল করা হয়েছিল।’ বেশ কয়েকবার বাকিবুরকে এই গোডাউনে আসতেও দেখে এলাকাবাসীরা।

যদিও রেশন দুর্নীতির তদন্তে নেমে বেশকিছু তথ্য জোগাড় করেছে ইডি। সূত্রের খবর, রেশন দুর্নীতির কালো টাকা সাদা করার জন্য সিনেমা প্রযোজনা করেছিলেন বাকিবুর। বাকিবুর রহমানের প্রযোজনায় ২০১৪ সালে তৈরি হয় বাংলা সিনেমা ‘ম্যানগ্রোভ’। এই সিনেমাতে অভিনয় করেছিলেন অর্পিতা মুখোপাধ্যায়। যিনি নিয়োগ দুর্নীতি কাণ্ডে প্রেসিডেন্সি জেলে বন্দি।

ছাড়াও এই ছবিতে  অভিনয় করেছিলেন, দোলন রায়, নাইজেল ও বলিউডের রাখি সাওয়ান্ত। রেশন দুর্নীতির মোটা টাকা সিনেমা প্রযোজনার জন্য বিনিয়োগ করেছিলেন রাকিবুর। বিশেষ করে রাখি সাবন্তের মত শিল্পীকে দিয়ে অভিনয় করাতে এই সিনেমা তৈরিতে যে একটা বড় ধরনের বিনিয়োগ করতে হয়েছে তাতে কোন সন্দেহ নেই। ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর