সরকারি

রাজীব ঘোষ, ২৫ অক্টোবর: সঞ্চয় করুন সরকারি স্কিমে! মেয়াদ শেষে পাবেন মোটা অঙ্কের টাকা

টাকা তো রোজগার করছেন, কিন্তু কোথায় সঞ্চয় করলে লাভবান হবেন? তুলনায় পাবেন বেশি সুদ, সঙ্গে থাকবে জমা করা টাকার নিরাপত্তা। টাকা শুধু উপার্জন করলেই হয় না। তার সঠিক জায়গায় সঠিক পদ্ধতিতে বিনিয়োগ করাটা বুদ্ধিমানের কাজ। যাতে রোজগার করা টাকা নির্দিষ্ট মেয়াদের মধ্যে উচ্চহারে সুদ সমেত বাড়িয়ে তোলা যায়। সেরকমই কয়েকটি ঝুঁকিহীন, নিরাপদ, উচ্চ হারে সুদের সরকারি স্কিম সম্বন্ধে বিস্তারিত দেওয়া হল।

মাসে ৫ হাজার টাকা ঢুকবে অ্যাকাউন্টে! হাতছাড়া করবেন না এই সুযোগ

National Savings Time Deposit Account- এই অ্যাকাউন্ট ১,২,৩ এবং ৫ বছরের মেয়াদে খোলা যায়। মিনিমাম ১ হাজার টাকা জমা দিতে হয়। সর্বোচ্চ জমার কোনো নির্ধারিত সীমা নেই। ৬ মাস পরে অ্যাকাউন্ট বন্ধ করা যেতে পারে। 80 C ধারায় এই অ্যাকাউন্টের ডিপোজিট করছাড়ের যোগ্য। ৫ বছর মেয়াদের অ্যাকাউন্টে ৭.৫% সুদ দেওয়া হচ্ছে।

Public Provident Fund- এই অ্যাকাউন্টে মিনিমাম ৫০০ টাকা এবং সর্বোচ্চ দেড় লক্ষ টাকা পর্যন্ত জমা করা যায়। তৃতীয় থেকে ষষ্ঠ বছর পর্যন্ত লোনের সুবিধা পাওয়া যায়। আর সপ্তম বছর থেকে প্রতিবছর টাকা তোলা যায়। মেয়াদ পূর্তির পরে ৫ বছরের জন্য এর মেয়াদ ফের বাড়ানো যায়। 80 C ধারার অধীনে কর ছাড় পাওয়া যায়। সুদের হার ৭.১ শতাংশ।

Kisan Vikash Patra- এই অ্যাকাউন্টে সর্বোচ্চ জমার কোনো নির্ধারিত সীমা নেই। মিনিমাম ১ হাজার টাকা জমা করতে হয়। সিঙ্গল অ্যাকাউন্টের পাশাপাশি কোনো নাবালকের হয়েও একজন প্রাপ্ত বয়স্ক অ্যাকাউন্ট খুলতে পারে। পোস্ট অফিস এবং কিছু অনুমোদিত ব্যাংকে এই অ্যাকাউন্ট খোলা যায়। KVPতে বিনিয়োগের দিন থেকে আড়াই বছর পর টাকা তোলা যায়। মেয়াদ পূর্তিতে টাকা ডবল হয়। সুদের হার ৭.৫ শতাংশ।


Recurring Deposit Scheme- ৬ মাস বা ১২ মাসের জন্য অগ্রিম আমানত করা যায়। প্রতিমাসে মিনিমাম ১ হাজার টাকা করে জমা করা যায়। সর্বোচ্চ জমার কোনো বাধ্যবাধকতা নেই। অ্যাকাউন্ট খোলার ১ বছর পরে ব্যালান্সের ৫০ শতাংশ তুলে নেওয়া যায়। বর্তমানে ৫ বছরের রেকারিং ডিপোজিটে সুদের হার ৬.৫% সরকারি এই স্কিমগুলিতে নিজের ক্ষমতা অনুযায়ী বিনিয়োগ করা যেতে পারে। ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর