IRCTC

রাজীব ঘোষ, ২০ অক্টোবর: রেলে ভ্রমণে নয়া চমক! IRCTC- Zomato চুক্তিতে কি বদলাচ্ছে?

ট্রেনে ভ্রমণ করছেন অথচ পছন্দসই খাবার পাচ্ছেন না। যা খাবারের অপশন রয়েছে তাতে অধিকাংশ যাত্রীর বিভিন্ন ধরনের অভিযোগ রয়েছে। আর সেই দিকেই এবার নজর দিয়েছে রেলওয়ে ক্যাটারিং সংস্থা ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটারিং এন্ড ট্যুরিজম কর্পোরেশন লিমিটেড (IRCTC)

মার্কেটে ধুম মচাতে আসছে কলকাতার আইপিও | কীভাবে বিড করবেন?

আর সেই দিকে গুরুত্ব দিয়েই খ‍্যাতনামা ডেলিভারি সংস্থা Zomato-র সঙ্গে IRCTC Partnership চুক্তি করেছে। এই পার্টনারশিপ চুক্তি অনুযায়ী IRCTC এই মুহূর্তে একটি Proof of Concept বা POC প্রক্রিয়া চালু করেছে। যা দেশের ৫ টি প্রমিনেন্ট রেলওয়ে স্টেশনে চালু থাকবে। স্টেশন গুলি হল নিউ দিল্লী, কানপুর, প্রয়াগরাজ, বারাণসী ও লখনউ।

PoC-র অধীনে ট্রেনে ভ্রমণকারী যাত্রীরা Zomato-র সাহায্যে IRCTC-র ই-ক্যাটারিং পোর্টালের মাধ্যমে প্রি অর্ডার করে খুব সহজেই বুক করে হাতের নাগালে খাবার পাবেন। আইআরসিটিসি জোম‍্যাটোর এই পার্টনারশিপ চুক্তির ফলে PoC প্রক্রিয়ায় রেলযাত্রীরা নিজেদের পছন্দমত খাবার অর্ডার করতে যেমন পারবেন, তেমনি তাদের ট্রেন ভ্রমণের যাত্রাপথে রকমারি সুস্বাদু খাবারের যোগান দেবে সংস্থা।

আরও জানা যাচ্ছে, আইআরসিটিসির ই-ক্যাটারিং সেগমেন্টের অধীনে রেলে ভ্রমণ করা যাত্রীদের পছন্দের খাবারের অর্ডার দেওয়া, খাবারের রকমারি অপশন তৈরি করা, আইআরসিটিসি-জোম‍্যাটো লিমিটেডের সঙ্গে ফ্রি অর্ডার মিল সাপ্লাই এবং ডেলিভারির জন্য এই গুরুত্বপূর্ণ চুক্তি করা হয়েছে।

যদিও এই মুহূর্তে সারা দেশজুড়ে রেলওয়ের তরফে এই সুবিধা পাওয়া যাবে না। তবে পাঁচটি রেলওয়ে স্টেশনে পি ও সি-র অধীনে এই সুবিধা পাওয়া যাবে বলে প্রেস রিলিজে জানানো হয়েছে। উৎসবের মরশুমে আইআরসিটিসি যাত্রীদের জন্য বিশেষ পরিষেবা ও অফারও নিয়ে এসেছে।

যারা এই উৎসবের সময় উপবাস করছেন, সেই সমস্ত যাত্রীরা ট্রেনে ভ্রমণ কালে তাদের চাহিদার কথা ভেবে আইআরসিটিসির ক্যাটারিং সংস্থা বিশেষ নবরাত্রি থালি ঘোষণা করেছে। ফলে দীর্ঘদিন ধরে ট্রেন জার্নিতে যাত্রীদের খাবার নিয়ে যে ধরনের আপত্তি ও অভিযোগ থাকতো সেই সমস্যা এবার মিটতে চলেছে। যার ফলে রেল ভ্রমণের অভিজ্ঞতা আরও আনন্দদায়ক হয়ে উঠবে। ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর