ইজরায়েলের
ব্যুরো নিউজ, ১২ অক্টোবর: জানেন কি ইজরায়েলের ইতিহাস?


বর্তমানে চলছে ইজরায়েল-প্যালেস্তাইন যুদ্ধ। তবে আয়তনের অতি ক্ষুদ্র এই দেশটি কীভাবে বিশ্বের শক্তিশালী দেশগুলির মধ্যে অন্যতম হয়ে উঠল? 
RBI নির্দেশিকায় একজন ভারতীয় কতগুলো ব্যাঙ্ক অ্যাকাউন্ট রাখতে পারবেন? 
বলা যেতে পারে ইজরায়েলের আয়তন এতটাই খুদ্র যে, ইজরায়েল ভারতের রাজ্যে মিজোরামের আয়তনের প্রায় সমান। ইজরায়েলের আয়তন মাত্র ২১ হাজার ৯৩৭ বর্গ কিলোমিটার। মিজোরামের আয়তন ২১ হাজার ৮১ বর্গ কিলোমিটার। অর্থাৎ মিজোরাম ইজরায়েলের তুলনায় একটু হলেও বড়। ভারতের আয়তন এই দেশের আয়তনের তুলনায় প্রায় ১৫০ গুণ বেশি। ইজরায়েলের জনসংখ্যা প্রায় ১২-১৪ কোটি।

ইজরায়েলের মানুষ বেশ সুখেই দিন কাটান। ফলে তাদের আয়ুও অনেক বেশি। একজন সাধারণ মানুষের গড় আয়ু আনুমানিক ৮৩.৩৪ বছর। শুধুতাই নয়, চিকিৎসা, শিক্ষা, গবেষণা ও কৃষিতে অসাধারণ উন্নতি করেছে এই দেশটি। এমনকি গত কয়েক দশকে সেখানকার মুদ্রা বিশ্বের সবচেয়ে শক্তিশালী মুদ্রার মধ্যে গণ্য করা হয়।

মূলত ইহুদিরাই ইজরায়েলে নাগরিকত্ব পেয়ে থাকেন। এমনকি অর্থনীতির দিক থেকেও অনেকটাই এগিয়ে ইজরায়েল। ইজরায়েলের মুদ্রা বিগত ২৫ বছর ধরে বিশ্বের অন্যতম শক্তিশালী মুদ্রা হিসাবে গন্য করা হচ্ছে। ভেঞ্চার ক্যাপিটাল ফান্ডিংয়ের ক্ষেত্রে ইজরায়েল বিশ্বের দ্বিতীয় দেশ। এই দেশের বেকারত্বের হারও ইউরোপ ও আমেরিকার তুলনায় অনেকটাই কম। এই দেশের চাকরিজীবীদের গড় বেতন প্রায় ৩৩১৭ মার্কিন ডলার। যা ভারতীয় মুদ্রায় প্রায় ২.৭৬ লক্ষ টাকা। বার্ষিক আয়ের নিরিখে প্রতি ব্যক্তির গড় আয় প্রায় ৪০০০০ মার্কিন ডলার। অর্থাৎ এই দেশে দরিদ্র নেই বললেই একপ্রকার চলে।

১০টি বড় শহর ও ৬টি জেলা নিয়ে ইজরায়েল। ৭৭টি পুরসভা ও বেশ কয়েকটি গ্রামও রয়েছে। আর ভারতে রয়েছে ৭৬৬টি জেলা।

‘স্টার্ট-আপ নেশন’-এর তকমাও জিতে স্টার্ট-আপের দিক থেকেও বিশ্বের প্রথম সারিতে রয়েছে ইজরায়েল। প্রায় ৩ হাজারটিরও বেশি হাই-টেক কোম্পানির স্টার্ট-আপ রয়েছে এই দেশে। ইজরায়েলই বিশ্বের একমাত্র দেশ যেই দেশের সেনাবাহিনীতে মহিলাদের যোগদান বাধ্যতামূলক করা হয়েছে। যা ইজরায়েলের একটি অন্যতম গুরুত্বপূর্ণ বিষয়।

ইজরায়েলি বিমান বাহিনী বিশ্বের চতুর্থ বৃহত্তম বিমান বাহিনী। আত্মরক্ষার জন্য ইজরায়েলকে এক সময় নিজস্ব সেনাবাহিনী ও অস্ত্রশস্ত্র তৈরি করতে হয়েছিল। আমেরিকা, রাশিয়ার পরে এটিই অস্ত্র রফতানিকারক দেশ।

ভাষা, শিল্প, সঙ্গীত, সংস্কৃতির দিক থেকেও এগিয়ে ইজরায়েল। এই দেশ ‘মৃত’ ভাষাকে সফল ভাবে পুনরুজ্জীবিতই করার পাশাপাশি এই ভাষাকে সরকারি ভাষারও তকমা দিয়েছে। সেচের জন্যেও ইজরায়েল নতুন নতুন উদ্ভাবনি ভাবনাকেও বাস্তবায়িত করেছে। চেরি, টম্যাটো প্রথম আবিষ্কার করে এই দেশ। কীভাবে বর্জ্য জলকে পুনরায় ব্যবহার করতে হয় সেই পদ্ধতিও দেখিয়েছে এই ছোট্ট দেশটি। ইভিএম নিউজ 

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর