একজন

ব্যুরো নিউজ, ১১ অক্টোবর: RBI নির্দেশিকায় একজন ভারতীয় কতগুলো ব্যাঙ্ক অ্যাকাউন্ট রাখতে পারবেন? 

একসময় ব্যাঙ্ক অ্যাকাউন্ট সম্পর্কে অবগতই ছিল না। মানুষ ব্যাঙ্কে টাকা রাখার চেয়ে নিজের কাছেই টাকা রাখাটা বেশি সুরক্ষিত বলে মনে করতেন। আর আজ একাধিক প্রয়োজনের জন্য মানুষ এক এক ধরনের অ্যাকাউন্ট খুলছেন ব্যাঙ্কে। 

রোগীর রক্তচাপ মাপছে‌ সিভিক ভলান্টিয়ার!

কেউ অর্থ সঞ্চয়ের জন্য ব্যাঙ্কে অ্যাকাউন্ট খোলেন, অনেকে মাসিক খরচ পরিচালনা করার জন্য ব্যাঙ্কে অ্যাকাউন্ট খুলে টাকা রাখেন। আবার অনেকে শুধু মাত্র কর্মস্থল থেকে বেতনের অর্থ নিতেই ব্যাঙ্কে অ্যাকাউন্ট খোলেন। পড়ুয়ারা সরকারি প্রকল্পের অর্থ পেতেও ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলে। ফলে বিভিন্ন কারণে অনেকেই একাধিক ব্যাঙ্ক অ্যাকাউন্টন রেখে থাকেন।

সেভিংস অ্যাকাউন্ট

জয়েন্ট অ্যাকাউন্ট

স্টুডেন্ট সেভিংস অ্যাকাউন্ট

ফিক্সড অ্যাকাউন্ট (স্থায়ী আমানতের জন্য)

কারেন্ট অ্যাকাউন্ট (মূলত ব্যবসায়িক ক্ষেত্রে ব্যবহৃত হয়)

স্যালারি অ্যাকাউন্ট (এক ধরনের সেভিংস অ্যাকাউন্ট, তবে জিরো ব্যালেন্স হয়ে থাকে)

এমনকি কেন্দ্র সরকারের প্রকল্পে, জনধন যোজনা অ্যাকাউন্ট (জিরো ব্যালেন্সের বিশেষ ধরনের সেভিংস অ্যাকাউন্ট)

এত রকম অ্যাকাউন্ট থাকার ফলে একটা প্রশ্ন উঠেছে, একজন ব্যক্তি সর্বোচ্চ কতগুলো ব্যাঙ্ক অ্যাকাউন্ট রাখতে পারেন?

এই দেশে সর্বোচ্চ কতগুলো ব্যাঙ্ক অ্যাকাউন্ট একজন ব্যক্তি রাখতে পারবেন তার নির্দিষ্ট কোনও আইনি বাধ্যবাধকতা নেই। একজন ব্যক্তি চাইলে সথিক তথ্য-নথিপত্র দিয়ে যতগুলো খুশি ব্যাঙ্ক অ্যাকাউন্ট রাখতে পারেন।

কিন্তু অর্থনৈতিক বিশেষজ্ঞদের মতে, তিনটির বেশি সেভিংস অ্যাকাউন্ট না রাখাই ভাল। তিনটির বেশিঅ্যাকাউন্ট থাকলে  পুরো বিষয়টি সামলাতে অসুবিধা হতে পারে। ডেবিট কার্ডের পিন নম্বর মনে রাখা, প্রতিটি অ্যাকাউন্টে নুন্যতম ব্যালেন্স বজায় রেখে চলা। এছাড়াও বেশ কিছু ব্যাঙ্কের নিয়ম অনুযায়ী দীর্ঘদিন অর্থনৈতিক লেনদেন না হলে অ্যাকাউন্টটিকে সাসপেন্ড করে দেওয়াও হয়ে থাকে। এই সমস্ত ক্ষেত্রে অসুবিধা হতে পারে বলে বিশেষজ্ঞদের মত ইভিএম নিউজ
 

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর