রাজীব ঘোষ, ২০ সেপ্টেম্বর: দার্জিলিং ঘোরা এখন আরও সহজ | পুজোর আগেই আসছে জিটিএ অ্যাপ

বেড়াতে গিয়ে কোনও ঝামেলায় পড়লে ভ্রমণের আনন্দটাই মাটি হয়ে যায়। তাই বহু সময় দেখা যায়, পর্যটকরা ঘুরতে গিয়ে বিভিন্ন সমস্যার সম্মুখীন হলেও মুখ বুজে চুপ করে চলে যান। আর এমনটাই বহু জায়গায় দেখা যায়। দার্জিলিংয়ের ক্ষেত্রে পাহাড়ে ঘুরতে গিয়ে বহু পর্যটক বিভিন্ন ধরনের হয়রানির শিকার হয়েছেন, এরকম অভিযোগও রয়েছে বহু।

মনের শান্তির খোঁজে ছুটে যান পাহাড়ি গ্রামে

কখনও গাড়ি ভাড়ার সময় কম বলে বেশি ভাড়া নেওয়া হয়েছে, আবার কখনও হোটেল বুকিংয়ের সময় যে রেট বলা হলো, যে ধরনের ঘর দেখানো হলো, বাস্তবে তা আর পাওয়া গেল না। আবার গাড়ি বুকিং করলেন, হয়তো গাড়ি এলোই না। কিন্তু যে টাকা অ্যাডভান্স করলেন তা আর ফেরৎ পেলেন না। ফলে ঘুরতে গিয়েএই ধরনের সমস্যায় পড়লে পর্যটকদের নাজেহাল হতে হয়। আর সেই দিকে লক্ষ্য রেখেই এবার দার্জিলিংয়ে ঘুরতে যাওয়া পর্যটকদের হাতের কাছে সমাধান তুলে দিয়েছে জিটিএ বা গোর্খাল্যান্ড টেরিটোরিয়াল অ্যাডমিনিস্ট্রেশন (Gorkhaland Territorial Administration)

 

পাহাড়ের শৈলসুন্দরীতে যারা ঘুরতে যাবেন, তারা এবার থেকে এই ধরনের সমস্যার সমাধানের জন্য হাতের কাছেই পেয়ে যাবেন জিটিএ-র হেল্পলাইন অ্যাপ (GTA Helpline App)। পর্যটকদের জন্য জিটিএ-র তরফে এই নতুন অ্যাপ নিয়ে আসা হয়েছে। পাহাড়ে বেড়াতে যাওয়ার আগে মোবাইল ফোনে এই অ্যাপ ডাউনলোড করে রাখলেই সমস্ত সমস্যার সমাধান।

NBSTC-র পুজো প‍্যাকেজ! ঘুরে নিন পাহাড়-ডুয়ার্স

এই অ্যাপের মাধ্যমে জিটিএ এলাকা অর্থাৎ দার্জিলিং পাহাড় ও কালিম্পংয়ের সমস্ত তথ্য পাওয়া যাবে। দার্জিলিংয়ের গাড়ি ভাড়ার তালিকা, হোটেল, রিসর্ট, হোমস্টের খোঁজখবর-সহ সমস্ত হালহকিকত জানতে পারবেন। এই অ্যাপের মধ্যে রুট ম্যাপ দেওয়া থাকবে। কোন রুটে ভিড় রয়েছে, কোন সময়ে কত ভিড় রয়েছে, তার সম্পূর্ণ তথ্য পাওয়া যাবে এই অ্যাপে। GTA- এর এই অ্যাপ থেকেই পাহাড়ের সমস্ত জায়গায় গাড়ির বুকিং করতে পারবেন।

অ্যাপটি কীভাবে কাজ করবে?

GTA-র তরফে খুব শিগগির দুটি অ্যাপ নিয়ে আসা হচ্ছে। একটিতে আপনি পর্যটক হিসেবে রেজিস্ট্রেশন করতে পারবেন। সেক্ষেত্রে দার্জিলিংয়ে বেড়াতে গেলে তার তথ্য জিটিএ-র কাছে থাকবে। কারণ সারা পৃথিবী থেকেই পর্যটকরা দার্জিলিংয়ে বেড়াতে আসেন। তাই তাদের সম্পর্কে সমস্ত ধরনের তথ্য সব সময় সব জায়গায় পাওয়া যায় না। এই অ্যাপের মাধ্যমে তা মজুত থাকবে।

দ্বিতীয় অ্যাপে দার্জিলিংয়ের হোমস্টে, হোটেল, সেখানে কী ধরনের রুম রয়েছে, খাওয়া-দাওয়ার পদ্ধতি, সেখানে কোনও স্পেশাল মেনু থাকছে কিনা, কী ধরনের নিয়ম-কানুন চালু রয়েছে, সবটাই তুলে ধরা হবে।

পাশাপাশি জিটিএ-র এই অ্যাপে বেড়াতে গিয়ে কোনও প্রতারণার শিকার হলে সেই সমস্ত সমস্যার ক্ষেত্রেও অভিযোগ করা যাবে। পুলিশ প্রশাসন যখন দায়িত্বের মধ্যে থাকবে তারা এই অভিযোগের বিষয়গুলি জরুরি ভিত্তিতে সমাধান করার চেষ্টা করবে, জিটিএ সূত্রে এমনটাই জানানো হয়েছে।

এখনও পর্যন্ত যা জানা যাচ্ছে, পুজোর আগেই GTA- এর এই অ্যাপ যাতে চালু করে দেওয়া যায় তার জন্য চূড়ান্ত পর্যায়ের প্রস্তুতি চলছে। সেক্ষেত্রে হোটেল, হোমস্টে, রিসর্টের সমস্ত তথ্য, কোন রেস্তোরাঁয় কি থাকছে, কোথাও বিপদে পড়লে পুলিশের প্রয়োজনে কোথায় ফোন করবেন, ট্রাভেল এজেন্ট কারা রয়েছে, এই ধরনের পর্যটন সংক্রান্ত বিস্তারিত খুঁটিনাটি পাবেন এই অ্যাপের মধ্যেই। ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর