২০ টাকা

রাজীব ঘোষ, ১৬ সেপ্টেম্বর: মাত্র ২০ টাকায় খাবার দিচ্ছে রেল | কী কী পাবেন?

দেশের সবচেয়ে বৃহৎ ও গুরুত্বপূর্ণ পরিবহন মাধ্যম হলো ভারতীয় রেলওয়ে। এটিকে দেশের লাইফ লাইন বলা হয়। প্রতিদিন লক্ষ লক্ষ যাত্রী লোকাল ও দূরপাল্লার ট্রেনে যাতায়াত করেন। আর ভারতীয় রেলের তরফে মাঝেমধ্যে যাত্রী সুরক্ষা-সুবিধা ও স্বাচ্ছন্দ‍্য দেওয়ার লক্ষ্যে বিভিন্ন ধরনের পরিষেবা মূলক পদক্ষেপ গ্রহণ করা হয়। যাতে দূরবর্তী যাত্রীরা ভারতীয় রেলওয়ের কাছ থেকে বিভিন্ন ধরনের সহায়তা পেতে পারেন। এবার খুবই কম খরচে যাত্রীদের খাবার, পানীয় জল দেওয়ার জন্য রেল কর্তৃপক্ষ এক নতুন পদক্ষেপ গ্রহণ করেছে। আর এর ফলে যাত্রীরা যথেষ্ট উপকৃত হতে পারেন।

পরীক্ষার্থীদের সুবিধার্থে অতিরিক্ত রেল পরিষেবা

ভারতীয় রেলওয়ে কর্তৃপক্ষের তরফ থেকে জানানো হয়েছে (Indian Railway) রেলের প্ল‍্যাটফর্মগুলিতে মাত্র ২০ টাকার মধ্যে যাত্রীরা খাবার সংগ্রহ করতে পারবেন। দুপুরের লাঞ্চ ও রাতের ডিনার পাওয়া যাবে প্ল‍্যাটফর্মগুলি থেকে, তার জন্য খরচ করতে হবে মাত্র ৫০ টাকা। উত্তর থেকে দক্ষিণ ভারতীয়, দেশের সমস্ত রাজ্যের বিভিন্ন ধরনের খাবার পাওয়া যাবে রেলওয়ের প্ল‍্যাটফর্মগুলিতে। ট্রেনের জেনারেল কামরার সামনেই এই খাবার বিক্রি করা হবে। যাতে সাধারণ যাত্রীরা খুব সহজেই ট্রেন থেকে তাদের প্রয়োজনীয় খাবার কিনে নিতে পারেন। শুধু তাই নয়, খাবারের পাশাপাশি খুবই কম দামে প্যাকেটজাত পানীয় জলও বিতরণ করবে রেলওয়ে।

টিকিটে কত ছাড় দিচ্ছে রেলওয়ে ? 

ভারতীয় রেলওয়ে কর্তৃপক্ষ জানিয়েছে, আপাতত ৬ মাসের জন্য ট্রায়াল পদ্ধতিতে এই খাবার বিক্রি করা হবে। বর্তমান সময়ে দেশের ৫১টি রেল স্টেশনে এই খাবার পাওয়া যাচ্ছে। রেল কর্তৃপক্ষ আরও ১৩টি স্টেশনে এই পরিষেবা চালু করার সিদ্ধান্ত নিয়েছে।

রেলের শেয়ারে মাত্র ৬ মাসে টাকা ডবল!

কী কী খাবার পাওয়া যাবে ভারতীয় রেলওয়ের এই মেনুতে?
৭টি লুচি বা পুরীর সঙ্গে শুকনো আলুর তরকারি ও আচার পাওয়া যাবে। পুরী-সব্জি মিলব ট্রেন থেকে প্ল‍্যাটফর্মে। এর জন্য খরচ হবে মাত্র ২০ টাকা
আবার দুপুরের লাঞ্চ ও রাতের ডিনার পাওয়া যাবে মাত্র ৫০ টাকায়। তাতে থাকছে খিচুড়ি, কুলচা, রাজমা-চাওয়াল, ছোলে-চাওয়াল, ছোলে ভাটুরে, পাওভাজি, মসলা ধোসা।
শুধু তাই নয়, বিরিয়ানি খেতে চাইলে তাও পেতে পারেন। ভেজ বিরিয়ানি পাবেন ৭০ টাকায়, ডিম বিরিয়ানি পাওয়া যাবে ৮০ টাকায়। আর মাত্র ১০০ টাকায় পাওয়া যাবে চিকেন বিরিয়ানি। রেলের এই পদক্ষেপের ফলে যাত্রীরা খুবই কম টাকা খরচ করে সারাদিনের প্রয়োজনীয় খাবার কিনতে পারবেন। ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর