রাজীব ঘোষ, ৩১ আগস্ট: ইন্টারনেট আরও হাইস্পিড! আসছে Jio AirFiber। এবার দেশবাসী পেতে চলেছেন উচ্চগতির ইন্টারনেট পরিষেবা। যার সূচনা হতে চলেছে গণেশ চতুর্থী অর্থাৎ ১৯ সেপ্টেম্বর ২০২৩ থেকেই।

এই হাই স্পিড ইন্টারনেট পরিষেবা দিচ্ছে জিও এয়ার ফাইবার (Jio AirFiber High Speed Internet Service) এখনও পর্যন্ত এই বিষয়ে একটি বড় আপডেট সামনে এসেছে। সেখানে জিও গ্রুপের চেয়ারম্যান মুকেশ আম্বানি ঘোষণা করেছেন, গণেশ চতুর্থী অর্থাৎ ১৯ সেপ্টেম্বর দেশব্যাপী Jio AirFiber চালু করা হবে। যাতে জিওর গ্রাহকেরা হাই স্পিড ইন্টারনেট পরিষেবা পাবেন। শুধু তাই নয়, তার সঙ্গে বাজারের থেকে প্রচুর কম দামে ফিক্সড ওয়ারলেস অ্যাকসেস ডিভাইস (FWA) লঞ্চ করা হবে।

সাইবার জোচ্চুরির নয়া কৌশল, ভয়েস ক্লোনিং-এর মাধ্যমে প্রতারণা

রিলায়েন্স টেলিকম মার্কেটে পা দেওয়ার সঙ্গে সঙ্গে একটা বিরাট উত্থান পতন শুরু হয়ে গিয়েছিল। তার কারণ, খুবই কম দামে হ্যান্ডসেট থেকে শুরু করে ডেটা রিচার্জের খরচ প্রদান করেছিল রিলায়েন্স। এবারও মনে করা হচ্ছে জিও AirFiber নিয়ে আসার পরে বিরাট একটা উত্থান পতনের সম্ভাবনা রয়েছে। এবার Jio AirFiber কতখানি হাই স্পিড ইন্টারনেটের পরিষেবা দিতে পারে বা এর অন্যান্য দিকগুলি সম্বন্ধে একটু জেনে নেওয়া যাক।

যে কোনও বাড়ি বা কমার্শিয়াল প্লেস অর্থাৎ বাণিজ্যিক স্থানে হাই স্পিড ইন্টারনেট সবচেয়ে জরুরি। জিও ফাইবারের গতি হবে 1 GBPS একটিই অ্যান্টেনা ও একটি সাদা ফাইবারের সঙ্গে যুক্ত ডিভাইসটি এই হাই স্পিড ইন্টারনেট পৌঁছে দেবে। জিও AirFiber অত্যাধুনিক ওয়্যারলেস প্রযুক্তি এবং ৫জি নেটওয়ার্ক ব্যবহার করে বাড়ি ও অফিসে ওয়ারলেস ব্রডব্যান্ড পরিষেবা সরবরাহ করবে।

প্রায় ২০ কোটি বাড়ি ও অফিসে জিও এয়ার ফাইবার পৌঁছে যেতে পারে বলেই মনে করা হচ্ছে। জিও এয়ার ফাইবারের আরও যে সমস্ত বৈশিষ্ট্য রয়েছে তা হল, হাই স্পিড, ওয়াইফাই থেকে ৬টি ডিভাইস সংযোগ করা যাবে, প্যারেন্ট কন্ট্রোল, High Bandwidth অ্যাপ্লিকেশনগুলিতে সহজেই Access, এমনটাই জিওর পক্ষ থেকে জানানো হয়েছে। জিওর অপটিক্যাল ফাইবার ইনফ্রাকচার দেশ জুড়ে ১৫ লক্ষ কিলোমিটার ছড়িয়ে রয়েছে। কোম্পানির তরফে Jio True, 5G বিকাশকারি প্ল‍্যাটফর্ম এবং Jio True 5G Lab চালু করার কথাও ঘোষণা করা হয়েছে। মুকেশ আম্বানির ঘোষণা অনুযায়ী, Jio AirFiber চালু হলে গ্রাহকদের মান ও আয় বৃদ্ধির সুযোগ বাড়িয়ে দেবে। ১৯ সেপ্টেম্বর গণেশ চতুর্থীর শুভ লগ্নে এই Jio AirFiber চালু হতে পারে বলেই জানা গিয়েছে। ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর