ব্যুরো নিউজ: G-20 বৈঠকে অনুপস্থিত পুতিন! সেপ্টেম্বরে G-20 বৈঠক। সেই বৈঠকে অনুপস্থিত পুতিন! এর কি প্রভাব?

সেপ্টেম্বরে জি-২০ এর শীর্ষ বৈঠকে ভারতে আসছেন না রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। বিশেষজ্ঞদের মতে, পুতিনের অনুপস্থিতিতে বহুপাক্ষিক ভারসাম্যের ক্ষেত্রে আন্তর্জাতিক রণনীতি প্রয়োগ করার সুযোগ থেকে বঞ্চিত হলো ভারত। এমনটাই মনেকরছে বিশেষজ্ঞমহল।

কারণ, আগামী সেপ্টেম্বরের G-20 বৈঠকে পুতিন উপস্থিত থাকলে ইউক্রেন যুদ্ধকে ঘিরে রাশিয়ার সঙ্গে পশ্চিমী দেশগুলির যে সম্পর্কের ফাটল তৈরি হয়েছে তার মেরামত করা সম্ভব ছিল। তার কারণ, ভারতই একমাত্র দেশ যারা বিগত ১০ বছরে রাশিয়ান লবি ও পশ্চিমী লবির অন্তর্ভুক্ত দেশগুলির সঙ্গে সমানুপাতিক হারে সুসম্পর্ক বজায় রেখে এসেছে। ফলে ভারতের পক্ষে রাশিয়ার প্রতি ক্ষুন্ন দেশগুলির মনোভাব নমনীয় করা সব থেকে বেশি সহজ।

ভারত, একদিকে যেমন রাশিয়ার থেকে সস্তায় তেল আমদানি করছে তেমনই বর্তমানে অত্যন্ত সস্তায় গমও কিনছে। একইভাবে আমেরিকার সঙ্গেও বাণিজ্যিক, প্রতিরক্ষা এবং কৌশলগত সম্পর্ক স্বাভাবিক রেখে এসেছে। বিশেষজ্ঞদের মতে, এর সবকিছুই সম্ভব হয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কৌশলগত কারণেই। ফলে পুতিন না আসায় ভারতের কাছে আন্তর্জাতিক ক্ষেত্রে কূটনৈতিক স্তরে নজির তৈরির ক্ষেত্রে একটা বড় সুযোগ হাতছাড়া হলো।

তবে রাশিয়া বিদেশ মন্ত্রক সূত্রে খবর, পুতিনের পরিবর্তে ভারতে আসতে পারে সেখানকার বিদেশমন্ত্রী সের্গেই লাভরভ। বৈঠক চলাকালীন ভার্চুয়ালি উপস্থিত থাকতে পারেন রাশিয়ার প্রেসিডেন্ট। তবে তা এখনও স্পষ্ট নয়। ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর