ইভিএম নিউজ ব্যুরো, ৩১ জুলাইঃ (Latest News) দুর্নীতির ‘কালো টাকা‘ রাজ্যের এক প্রভাবশালী নেতা তার এক বিদেশী মডেল বান্ধবীর কাছে পাচার করেছেন। নিয়োগ দুর্নীতি কান্ডে বিস্ফোরক এই দাবি ইডি‘র।

তদন্তকারী সংস্থার দাবি, ওই প্রভাবশালী নেতা তার হিসাব রক্ষক এবং কয়লা পাচারের মূল অভিযুক্ত বিনয় মিশ্রের সঙ্গে প্রায়সই দুবাই হয়ে আমেরিকা এবং লন্ডনে যেতেন। ২০২০ সালেও তারা একসঙ্গে বিদেশে গিয়েছেন। গোয়েন্দা সূত্রে দাবি, এই বিদেশ ভ্রমণের সময়তেই ওই প্রভাবশালী নেতার সঙ্গে এক রুশ নাগরিক তরুণীর পরিচয় হয় এবং ঘনিষ্ঠতা বাড়ে। এবং ধীরে ধীরে ওই যুবতী ওই প্রভাবশালী নেতার বিশ্বস্ত হয়ে ওঠে।

গোয়েন্দা সূত্রে আরও দাবি, পশ্চিমবাংলার কয়লা থেকে শুরু করে শিক্ষায় নিয়োগ, বিভিন্ন দুর্নীতির টাকা হাওয়ালা মারফত প্রথমে দুবাইতে পাঠানো হয়েছে। দুবাইতেই তৈরি করা হয়েছে বেশ কয়েকটি ভুয়ো সংস্থা। খোলা হয়েছে বেশ কয়েকটি ব্যাংক অ্যাকাউন্টও । সেই ভুয়ো সংস্থাগুলিতে বিনিয়োগ করা টাকাই গিয়েছে ওই রুশ মডেলের একাউন্টে। টাকা পৌঁছেছে ওই মডেলের ঘনিষ্ঠ বেশ কয়েকজনের কাছেও। তদন্তকারীদের অনুমান সেই টাকার অঙ্কটা আনুমানিক ১০০ কোটি টাকারও অধিক।

ইডির তদন্তকারীদের দাবি, ২০০০ কোটিরও বেশি কালো টাকা কয়লা পাচার থেকে তোলা হয়েছে বলে ইতিমধ্যেই স্বীকার করেছে কয়লা পাচারের মূল অভিযুক্ত অনুপ মাঝি ওরফে লালা। তার মধ্যে প্রায় দেড় হাজার কোটি টাকা গিয়েছে রাজ্যের প্রভাবশালী নেতাদের কাছেই। তার মধ্যে কয়েকশো কোটি টাকা হংকং সিঙ্গাপুর, এবং থাইল্যান্ডে হোটেল ব্যবসায় বিনিয়োগ করেছেন এই প্রভাবশালী নেতারা বলে দাবি তদন্তকারী সংস্থার।

গত বছর জুলাইতেই প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের বান্ধবী অর্পিতা মুখোপাধ্যায়ের বাড়ি থেকেও প্রায় ৪৮ কোটি টাকা উদ্ধার করেছিল ইডির আধিকারিকরা। আর এবার দুর্নীতির তদন্ত করতে গিয়ে রাজ্যের এক বিশেষ প্রভাবশালীর মডেল বান্ধবীর খোঁজ মেলায় তদন্তকারী সংস্থার এক কর্তার রসিকতা, ” আপনাদের এখানকার প্রভাবশালীরা বেশ রসিক কিন্তু”(EVM News)

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর