ইভিএম নিউজ ব্যুরো, ২৮ জুলাইঃ (Latest News) এবার পঞ্চায়েতে বোর্ড গঠনের নির্দেশ দিলেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দোপাধ্যায়। আগামী ১৬ই অগাস্ট গ্রাম পঞ্চায়েত, পঞ্চায়েত সমিতি এবং জেলা পরিষদ বোর্ড গঠনের কাজ শেষ করার নির্দেশ দেওয়া হয়েছে বলে সূত্রের খবর। সেই ক্ষেত্রে জয়ীদের কাছে এই মর্মেই নির্দেশিকা পাঠানোর জন্য বলা হয়েছে। বৃহস্পতিবার বিধানসভায় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, আগামী ১৬ অগাস্ট এর মধ্যে বোর্ড গঠন করে ফেলতে হবে। আর সেই মর্মে সমস্ত জেলা শাসক এবং ভিডিওদের নির্দেশিকা পাঠিয়েছে নবান্ন।

নবান্নের তরফে জারি করা নির্দেশে জানানো হয়েছে, আগামী ১৬ অগাস্টের মধ্যে গ্রাম পঞ্চায়েত, পঞ্চায়েত সমিতি এবং জেলা পরিষদে বোর্ড গঠনের কাজ শেষ করতে হবে। সে ক্ষেত্রে জয়ীদের কাছে  নির্দেশিকা পাঠাতে হবে বলে জানা গিয়েছে। উল্লেখ্য, গত পঞ্চায়েত নির্বাচনেও ১৬ অগাস্টের মধ্যে বোর্ড গঠন করা হয়েছিল।

অন্যদিকে, পঞ্চায়েত ভোটে অশান্তির প্রসঙ্গ উঠে আসে মুখ্যমন্ত্রীর বক্তব্যে। এই প্রসঙ্গে তিনি বলেন, ‘আমি চেয়েছিলাম পঞ্চায়েত নির্বাচন অরাজনৈতিকভাবে হোক। ২২ টি জেলার মধ্যে ৭টি জেলায় অশান্তি হয়েছে। যেটা মোটেই ঠিক নয়।
প্রসঙ্গত, পঞ্চায়েত সংক্রান্ত মামলা এখনও হাইকোর্টে ঝুলে থাকলেও বোর্ড গঠন করার ক্ষেত্রে কোনও স্থগিতাদেশ দেয়নি আদালত। ফলে বোর্ড গঠনের ক্ষেত্রেও কোনও সমস্যা নেই। পাশাপাশি বোর্ড গঠন নির্দিষ্ট সময়ের মধ্যে না হলে সেগুলি বিডিও এবং জেলাশাসকদের হাতে চলে যাবে সেকথাও মনে করিয়ে দেন মুখ্যমন্ত্রী। আর সেই কথা মাথায় রেখেই মুখ্যমন্ত্রী ওই সময়ের মধ্যে বোর্ড গঠন করার নির্দেশ দেন।

উল্লেখ্য, রাজ্যে পঞ্চায়েত ভোট হয়েছিল গত ৮ জুলাই। এবং ১১ জুলাই পঞ্চায়েত নির্বাচনের ফল প্রকাশিত হয়। কিন্তু পঞ্চায়েত নির্বাচন এবং ফলাফলের দিন জেলায় জেলায় অশান্তি, ভোটে কারচুপির, ব্যালট পেপার লুঠের মতো নানা ঘটনার সাক্ষী থেকেছে  গোটা রাজ্যবাসী। যা নিয়ে কলকাতা হাইকোর্টে ওঠে একাধিক মামলা। তবে যেহেতু পঞ্চায়েত বোর্ড গঠনের উপর কোনও স্থগিতাদেশ এখনও পর্যন্ত নেই, সে কারণে ১৬ অগাস্টের মধ্যে বোর্ড গঠন করার নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। (EVM News)

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর