নভেম্বর

ব্যুরো নিউজ, ৩১ অক্টোবর: ২ নভেম্বর এথিক্স কমিটিতে হাজিরা দেবেন মহুয়া 

আগামী ২ নভেম্বর লোকসভার এথিক্স কমিটিতে হাজিরা দেবেন সাংসদ মহুয়া মৈত্র। আজ বিকেলে বিষয়টি জানিয়ে কমিটির চেয়ারম্যান বিনোদ সোনকরকে চিঠি দিয়েছেন মহুয়া।
‘কিছু বলার নেই’ CGO থেকে বেরোনোর সময় মন্তব্য

পাশাপাশিই সেই চিঠিতে একাধিক বক্তব্যও পেশ করেছেন সাংসদ মহুয়া মৈত্র। মহুয়া সেই চিঠিতে লিখেছেন, তিনি এথিক্স কমিটির সমনের ‘সম্মানার্থে’ ওই দিন সকাল ১১টায় হাজিরা দেবেন। কিন্তু সেই সঙ্গে তীব্র প্রতিবাদও জানিয়েছেন তিনি। 

তিনি জানিয়েছেন, ‘এটা দেখে অবাক হচ্ছি যে, আমার অনুরোধ সত্ত্বেও কমিটি কার্যত আমার উপর চাপ সৃষ্টি করে আমাকে ডেকে পাঠিয়েছে। আমি সমনের সম্মানার্থে ওই দিন হাজিরা দেব। কিন্তু এই ধরনের মনোভাবের তীব্র প্রতিবাদও জানালাম।’

মহুয়া চিঠিতে লিখেছেন, লোকসভার এথিক্স কমিটি গত দু’ছর ধরে একটিও বৈঠক করেনি! কিন্তু এই ক্ষেত্রে কমিটি এত দ্রুততা দেখাচ্ছে। সেই বিষয়টি নিয়ে প্রশ্ন তুলেছেন তিনি।
পাশাপাশি, কমিটিকে তার নিজের গণ্ডীও মনে করিয়ে দিয়েছেন তৃণমূল সাংসদ। তিনি লিখেছেন, ‘এথিক্স কমিটি কোনও ফৌজদারি বিষয়ক তদন্ত করতে পারে না। তার জন্য পৃথক কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা রয়েছে।’’ 

মহুয়ার আরও অভিযোগ, সংসদে কেন্দ্রের শাসকদলের যে গরিষ্ঠতা রয়েছে, ক্রমাগত তার অপব্যবহার হচ্ছে। কমিটির ক্ষেত্রেও তার অপব্যবহার হচ্ছে বলে অভিযোগ মহুয়ার। ওই কমিটি তৈরি হওয়ার সময় লোকসভার সদস্যদের জন্য একটি ‘আদর্শ আচরণবিধি’ তৈরি করার কথা বলা হয়েছি। এ-ও বলা হয়েছিল যে, সময়ে সময়ে ওই আচরণবিধির পরিবর্ধন এবং পরিমার্জন করা হবে। কিন্তু এখনও পর্যন্ত তা হয়নি। সেই বিষয়ে মহুয়ার আবেদন, প্রতিটি ঘটনা যেনও ঠিকঠাক উদ্দেশ্য নিয়ে দেখা হয়। কোনও রাজনৈতিক পক্ষপাতিত্ব যেন না দেখানো হয়। 


‘ঘুষের বিনিময়ে প্রশ্ন’ তোলার অভিযোগে সাংসদ মহুয়াকে প্রথমে ৩১ অক্টোবর তলব করে এথিক্স কমিটি। কিন্তু মহুয়া জানিয়েছিলেন, ৪ নভেম্বর পর্যন্ত তাঁর পূর্ব নির্ধারিত কর্মসূচি রয়েছে। ৫ নভেম্বরের পর তিনি যে কোনও দিন, কমিটির সমনে হাজিরা দিতে পারবেন।

পরে ফের কমিটির চেয়ারম্যান ২ নভেম্বর মহুয়াকে ডেকে পাঠান। মঙ্গলবারের চিঠিতে মহুয়া কমিটির চেয়ারম্যানকে একাধিক প্রশ্ন তুললেও এথিক্স কমিটির সমনে হাজিরা দেবেন বলেই জানান। ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর