ইভিএম নিউজ ব্যুরো, ২৭ জুলাইঃ (Latest News) হার্টের সমস্যা থাকলে অনেকেই ডিম খেতে ভয় পান বিশেষ করে ডিমের কুসুম কারণ অনেকেরই বদ্ধ ধারণা আছে ডিমের কুসুম খেলে কোলেস্টেরল বাড়ে।

বর্তমানে সকলেই স্বাস্থ্য সচেতন। খাদ্য তালিকায় ডিম বাদ না দিয়ে নিশ্চিন্তে ডিম খান। তবে জানেন কি ডিমের এই কুসুম আপনার হার্টকে কতটা ভালো রাখতে সাহায্য করবে। উচ্চ রক্তচাপ এবং কোলেস্টেরলের সমস্যা থাকলে ডিমের কুসুম বা হলুদ অংশটি বাদ দিয়ে খান অনেকেই। তবে খাবারের তালিকায় ডিমের কুসুমের পুষ্টিগুণ অনেক। তেমনটাই মত পুষ্টিবিদদের। ডিমের কুসুম খাওয়া খারাপ, এমন ধারণার কোনও যুক্তিই নেই।

ডিমের কুসুমে কোলেস্টেরল নিয়ে চিন্তা না করে বরং পুষ্টিগুণের দিকে নজর রাখা যেতেই পারে। এই প্রসঙ্গে,পুষ্টিবিদেরা বলছেন, মাছ কিংবা মাংসের চেয়েও সামগ্রিক ভাবে পুষ্টিগুণ বেশি থাকে ডিমে। প্রোটিন, ভিটামিন এবং বিভিন্ন খনিজের উৎস হল এই কুসুম। কুসুমে রয়েছে ভিটামিন A, D, I, B1, B2, B3, B6 এবং B12। এছাড়াও ডিমে রয়েছে জ়িঙ্ক এবং আয়রনের মতো খনিজ, যা প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলতে সাহায্য করে। তাই পূর্ণবয়স্ক, সুস্থ যে কোনও মানুষই প্রতি দিন একটি করে ডিম খেতে পারেন। কিন্তু হার্ট, কিডনি বা ডায়াবিটিসের সমস্যা থাকলে চিকিৎসকের পরামর্শ নিয়ে নেওয়াই ভাল।
উল্লেখ্য, ‘আমেরিকান হার্ট অ্যাসোসিয়েশন’-এর তরফে বলা হয়েছে, হার্টের সমস্যা থাকলেও সপ্তাহে সর্বাধিক তিনটি কুসুম-সহ ডিম খাওয়া যেতে পারে। ডিমের কুসুম সরাসরি রক্তে কোলেস্টেরলের উপর প্রভাব ফেলে। পরবর্তীকালে চিকিৎসা সংক্রান্ত যত প্রকার গবেষণা সম্ভব, তার প্রায় সব ক’টিতেই দেখা গিয়েছে, খাবারের মধ্যে থাকা কোলেস্টেরল, কোনও ভাবেই রক্ত বা প্লাজ়মার কোলেস্টেরলের উপর প্রভাব ফেলে না। তাই ডিমের কুসুমে থাকা অতিরিক্ত কোলেস্টেরল নিয়ে অযথা মাথা ব্যথা হওয়ার কোনও কারণ নেই বলেই মনে করছেন বিশেষজ্ঞরা। (EVM News)

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর