পরিবর্তন

লাবনী চৌধুরী, ২৮ নভেম্বর: স্কুলের ছুটিতে বড় পরিবর্তন! গান্ধীজয়ন্তী, জন্মাষ্টমীতে ছুটি নয়! বাড়ল ঈদ, মহরমের ছুটি 

শিক্ষা ক্ষেত্রে ছুটিতে বড় পরিবর্তন! গান্ধীজয়ন্তী, জন্মাষ্টমীতে আর ছুটি নয়। বরং বাড়ানো হল ঈদ, মহরমের ছুটির মেয়াদ।

সম্প্রতি শিক্ষা ক্ষেত্রে বিশেষত স্কুলগুলিতে ছুটির পরিবর্তন করল বিহার সরকার। ২০২৪ সাল থেকে এই নিয়ম  কার্যকর হবে বলে জানাল শিক্ষা বিভাগ। প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্কুলগুলির ক্ষেত্রে এই নিয়ম লাগু হবে বলে জানানো হয়েছে।

ধর্মনিরপেক্ষতা নিয়ে গুরুত্বপূর্ণ বক্তব্য ভাগবতের | কী বললেন আরএসএস প্রধান?

গত বছর পর্যন্ত প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্কুলগুলিতে শিবরাত্রি, রাখি-বন্ধন, জন্মাষ্টমী, জানকী নবমী, রাম নবমী, তীজ ও জীওতীয়াতে সরকারি ছুটি থাকতো। তবে এবার ঈদ, মহরম ও বখরি ঈদের ছুটি বাড়ানোর সিদ্ধান্ত নিল বিহারের শিক্ষা দফতর।

আগে বখরি ঈদে ২দিন ছুটি মিললেও আগামী বছর অর্থাৎ ২০২৪ থেকে ৩ দিন ছুটি থাকবে। পাশাপাশি মহরমের ছুটি ১ দিনের বদলে বারিয়ে ২ দিন করা হল। কিন্তু সবেবরাতের ২ দিনের ছুটি কমিয়ে ১ দিন করা হয়েছে।

শিক্ষা দফতরের সিদ্ধান্ত অনুযায়ী, এখন থেকে স্কুলগুলিতে ২ অক্টোবর গান্ধীজয়ন্তীর ছুটি থাকবে না। ২০২৩ সালে স্কুলগুলির ক্ষেত্রে রবিবার-সহ মোট সরকারি ছুটি ছিল ৬৪ দিন। আর ২০২৪ সালে সেই ছুটি ৬০ দিনে কমিয়ে আনা হল।

তবে আরও বড় পরিবর্তন সাপ্তাহিক ছুটির ক্ষেত্রেও আনা হয়েছে। সকল উর্দু-প্রাথমিক, মধ্য-প্রাথমিক ও উচ্চ-প্রাথমিক স্কুল ও মাকতাবে (Muslim elementary school) শুক্রবার সাপ্তাহিক ছুটির দিন ঘোষণা করা হয়েছে। ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর