রাজীব ঘোষ, ২৭ আগস্ট:  স্কলারশিপে আবেদন করলেই ৭৫ হাজার টাকা। উচ্চশিক্ষা গ্রহণের ক্ষেত্রে দুর্দান্ত স্কলারশিপ, আবেদন করলেই ৭৫ হাজার টাকা।

দেশের মেধাবী অথচ আর্থিকভাবে পিছিয়ে পড়া পরিবারের পড়ুয়াদের উচ্চশিক্ষা গ্রহণের ক্ষেত্রে যাতে কোনো সমস্যা তৈরি না হয়, সেই দিকে নজর দিয়ে সরকারি ও বেসরকারি উভয় স্তরেই বিভিন্ন ধরনের স্কলারশিপের বন্দোবস্ত করা হয়েছে। একটা সময় ছিল, যখন টাকার অভাবে গরীব পরিবারের মেধাবী পড়ুয়ারা ইচ্ছা থাকলেও উচ্চশিক্ষা গ্রহণ করতে পারত না।

কিন্তু বর্তমানে সময় বদলেছে। কেন্দ্র ও রাজ্য উভয় সরকারের তরফেই একাধিক স্কলারশিপ এর ব্যবস্থা রয়েছে। পাশাপাশি, বহু কর্পোরেট সংস্থা দু:স্থ ছাত্র-ছাত্রীদের উচ্চশিক্ষা গ্রহণের জন্য স্কলারশিপ দিয়ে থাকে। এই স্কলারশিপ দেশের বৃহত্তম বীমা সংস্থা লাইফ ইন্সুরেন্স কর্পোরেশন (LIC) প্রদান করে থাকে।
স্কলারশিপের নামLIC HFL Vidyadhan Scholarship 
এই স্কলারশিপে শ্রেণী অনুযায়ী আর্থিক সহায়তা করা হয়। মাধ্যমিক উত্তীর্ন হওয়ার পরে ক্লাস-XI-এ ভর্তি হওয়ার সময় থেকে ২ বছর পর্যন্ত পড়ুয়াদের ১৫০০০ টাকা করে বৃত্তি দেওয়া হয়। উচ্চ মাধ্যমিক উত্তীর্ণ হওয়ার পরে গ্র্যাজুয়েশনের প্রথম বর্ষের পড়ুয়ারা ৩ বছর ২৫০০০ টাকা করে স্কলারশিপ পায়।
Graduation উত্তীর্ণ হওয়ার পরে মাস্টার্স ডিগ্রিতে প্রথম বর্ষের পড়ুয়ারা ২ বছর সময়ের জন্য ২০ হাজার টাকা করে বৃত্তি পেয়ে থাকে।

LIC HFL Vidyadhan Scholarship-এ আবেদনের যোগ্যতা:
যেকোনও সরকারি বিদ্যালয় থেকে মাধ্যমিক পাস করে একাদশ শ্রেণীতে ভর্তি হওয়ার পরে, উচ্চমাধ্যমিক পাশ করে স্নাতক কোর্সে ভর্তি হওয়ার পরে এবং গ্র্যাজুয়েশন উত্তীর্ণ হওয়ার পরে স্নাতকোত্তর কোর্সে ভর্তি হওয়ার পরে এই স্কলারশিপে আবেদন করা যায়। পূর্বের পরীক্ষায় মিনিমাম ৬০% নম্বর নিয়ে পাস করতে হবে। পরিবারের বার্ষিক আয় সর্বোচ্চ ৩.৬ লক্ষ টাকার মধ্যে হতে হবে।

কিভাবে আবেদন করবেন?
Buddy4study.com ওয়েবসাইটে গিয়ে নাম, মোবাইল নম্বর, পাসওয়ার্ড দিয়ে রেজিস্ট্রেশন করে লগইন করতে হবে। এরপর Scholarship অপশনে ক্লিক করে LIC HFL Vidyadhan Scholarship 2023 এ ক্লিক করতে হবে। যে শ্রেণীতে পাঠরত সেই অনুযায়ী অপশনে ক্লিক করতে হবে।
আবেদনের শেষ তারিখ:  ৩০ সেপ্টেম্বর ২০০২৩
কি কি ডকুমেন্টস লাগবে?
পূর্বের শ্রেণীর মার্কশিট। বর্তমান শ্রেণীতে পড়াশোনার প্রমাণ পত্র। আধার কার্ড। ব্যাংকের পাসবুক। ইনকাম সার্টিফিকেট। পাসপোর্ট সাইজের ফটো।ইভিএম নিউজ

 

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর