কোর্টে

ব্যুরো নিউজ, ১২ জানুয়ারি: সুপ্রিম কোর্টে নিরাশ বিএড পাশ চাকরিপ্রার্থীরা 

সুপ্রিম কোর্টে নিরাশ বিএড পাশ চাকরিপ্রার্থীরা। আবেদন খারিজ করলো শীর্ষ আদালত।

বিলকিস বানো গণধর্ষণ মামলার ৯ অভিযুক্ত নিখোঁজ

বিএড পাশ করা চাকরি প্রার্থীদের প্রাথমিক স্কুলে চাকরি পাওয়ার আশা এবার জলে। প্রাথমিকে নিয়োগের ক্ষেত্রে বিএড পাশ করা প্রার্থীদের সুযোগ মিলবে না, সেই রায় আগেই দিয়েছিল সুপ্রিম কোর্ট। কিন্তু তারপরেও বিএড পাশ করে যাঁরা চাকরি পেয়েছেন তাঁরা চেয়েছিলেন, তাঁদের নাম প্যানেলে যাতে রাখা যায়। তবে সেই আবেদনও এবার খারিজ করে দিল সুপ্রিম কোর্ট। ফলে কোনও ভাবেই আর প্রাথমিকে চাকরির সুযোগ পাবেন না তাঁরা।

২০২২ সালে কলকাতা হাইকোর্ট রায় দিয়েছিল, বিএড প্রশিক্ষিতরাও প্রাথমিকে চাকরির জন্য আবেদন করতে পারবে। কিন্তু সুপ্রিম কোর্ট সেই নির্দেশ খারিজ করে দেয়।

ডিএলএড প্রশিক্ষিতদের দীর্ঘদিনের দাবি ছিল, যাতে নিয়োগ প্রক্রিয়ায় বিএড উত্তীর্ণ প্রার্থীরা সুযোগ না পান। মূলত প্রাথমিকের জন্য ডিএলএড প্রশিক্ষণ নিতে হয়, আর মাধ্যমিক বা উচ্চ মাধ্যমিক স্তরের জন্য বিএড। ফলে বিএড প্রশিক্ষিতরা মাধ্যমিক বা উচ্চ মাধ্যমিক স্তরের নিয়োগের পরীক্ষায় অংশ নিতে পারেন। সে কারণেই প্রাথমিকে শুধুমাত্র ডিএলএড প্রশিক্ষিতদের চাকরি দেওয়ার কথা বলেছে সুপ্রিম কোর্ট। গত বছর অগস্ট মাসেই সেই রায় দেয় শীর্ষ আদালত। কিন্তু বিএড পাশ চাকরিপ্রার্থীরা আবেদন করেছিলেন, যাতে তাঁদের নাম প্যানেলে রাখা যায়। সেই আবেদনের ভিত্তিতেই আজ রায় দেয় সুপ্রিম কোর্ট।

তবে শুধুমাত্র বাংলা নয়, সারা দেশেই এই নিয়ম মানার কথা বলে সুপ্রিম কোর্ট। আগেই রাজস্থান হাইকোর্ট নির্দেশ দিয়েছিল যে ডিএলএড প্রশিক্ষিতদেরই শুধু প্রাথমিকে চাকরির সুযোগ দেওয়া হবে। সেই নির্দেশকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয় এনসিটিই বা ন্যাশনাল কাউন্সিল ফর টিচার এডুকেশন।

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর