বাংলা

রাজীব ঘোষ, ২৩ সেপ্টেম্বর: স্পেন-দুবাই থেকে ফিরছেন মুখ‍্যমন্ত্রী | কত টাকা বিনিয়োগ আসছে বাংলায়?

স্পেন ও দুবাই সফর সেরে ফিরছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। শিল্পে বিনিয়োগের লক্ষ্যে স্পেন ও দুবাই থেকে বাংলায় বিনিয়োগ আনার জন্য যে প্রচেষ্টা করেছেন মুখ্যমন্ত্রী, সেটা সফল হলে রাজ্যের বিনিয়োগ মানচিত্রে ইতিবাচক পরিবর্তন আসতে পারে। এর মধ্যেই স্পেন সফর থেকে মিত্তল গোষ্ঠীর বিনিয়োগের কথা জানা গিয়েছে। তারা উত্তরবঙ্গের শিলিগুড়িতে বিভিন্ন ক্ষেত্রে বিনিয়োগ করতে আগ্রহী। এবার দুবাই থেকেও বাংলায় বিনিয়োগ আসতে চলেছে।

হোয়াটসঅ্যাপে প্রধানমন্ত্রী মোদী | কীভাবে যোগাযোগ করবেন?

বাণিজ্য সফরে লুলু গোষ্ঠীর সঙ্গে বৈঠক করেন মুখ্যমন্ত্রী (CM Mamata Banerjee Holds High Level Meeting with Lulu Group) সেই বৈঠক থেকেই একাধিক বিনিয়োগের বার্তা দিয়েছে দুবাইয়ের বাণিজ্য সংস্থা লুলু গোষ্ঠী। আর সেই কথা মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় তার এক্স হ্যান্ডেলে জানিয়েছেন।

জানা গিয়েছে, কলকাতার নিউটাউনে লুলু গোষ্ঠী বিশ্বমানের এক শপিংমল তৈরি করতে চলেছে। এই শপিংমলে বিশ্ববাংলার জন্য আলাদা কাউন্টার থাকতে পারে। সেখানে বিশ্ববাংলার পণ্য বিক্রি করা হবে। বিভিন্ন বিপণির জন্য প্রয়োজনীয় ফল ও সবজি বাংলার চাষীদের কাছ থেকেই লুলু সংস্থা কিনতে পারে।

চালু হলো পিএম বিশ্বকর্মা যোজনা | কারা পাবেন এই সুবিধা?

পাশাপাশি, মাছ ও মাংস প্রক্রিয়াকরণ, Dairy Project ও পোল্ট্রি ব্যবসাতেও বিনিয়োগে আগ্রহ দেখিয়েছে এই সংস্থা। খাদ্যপ্রক্রিয়াকরণ ইউনিট পশ্চিমবঙ্গে খুলতে চায় লুলু গোষ্ঠী। বিনিয়োগের বিষয়ে সদর্থক বার্তা দেওয়ার পরেই ২০২৩ সালের বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলনে লুলু গোষ্ঠীকে আমন্ত্রণ জানানো হয়েছে।

লুলু গোষ্ঠীর প্রধান সেন্টার আবুধাবি। ইন্দোনেশিয়া, সৌদি আরব, ভারত, আরব আমিরশাহি, মিশর, কুয়েত-সহ বিভিন্ন দেশে এই গোষ্ঠীর ২৩৪টি বিপণি রয়েছে। এদের হোটেল ও রিয়েল এস্টেটের ব্যবসাও রয়েছে। লখনউয়ের সর্ববৃহৎ শপিং মল লুলু গোষ্ঠীর তৈরি। পাশাপাশি, কেরল-সহ বিভিন্ন রাজ্যে তাদের বিনিয়োগ রয়েছে। তবে শুধুমাত্র এই সমস্ত বণিক সংস্থা রাজ্যে বিনিয়োগ করলেই হবে না। তাদের বিনিয়োগের মাধ্যমে যাতে রাজ্যজুড়ে বেকারত্বের সমস্যা দূর করা যায়, কর্মসংস্থান তৈরি করা যায়, সেই দিকেও গুরুত্ব দিয়ে নজর দেওয়ার প্রয়োজন রয়েছে বলেই মনে করছে অভিজ্ঞ মহল। ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর