ব্যুরো নিউজ, ৭ নভেম্বর: শেয়ার ট্রেডিংয়ের মুহরাত! জানেন কি এর ইতিহাস?

প্রতিবছর দীপাবলি উদযাপনের অংশ হিসাবে, শেয়ার বাজার একটি বিশেষ ট্রেডিং সেশনের জন্য খোলা হয় যা মুহরাত ট্রেডিং নামে পরিচিত। এই বছর মুহরাত ট্রেডিংয়ের সময় সন্ধ্যা ৬ টা থেকে সন্ধ্যা ৭টা ১৫ মিনিট পর্যন্ত। দীপাবলিতে এই বাজার শুধুমাত্র এক ঘন্টার জন্য খোলা থাকে। যেখানে বিনিয়োগকারীরা একটি টোকেনের মাধ্যমে শেয়ার কিনতে পারে। একটি বিশেষ টোকেন কিনে টোকেনের মধ্যে পাঞ্চ করেলে শুরু হয়ে যায় নতুন ক্যালেন্ডারের হিসেবের গননা।
বিশেষ শেয়ার ট্রেডিংয়ে নজর সকলেরই



নানা ধরনের ব্যবসায়ী, শেয়ার কারবারী এমনকি মধ্য ও উচ্চ আয়ের চাকুরীজীবীরাও এই মুহরাত ট্রেডিংয়ের জন্য মুখিয়ে থাকেন এই ধারণায় যে, এই সময় শেয়ারে টাকা বিনিয়োগ করলে তা লাভজনক হবে। তবে আমরা মুহরাত ট্রেডিংয় সম্পর্কে তো কম বেশি অনেকেই জানি। কিন্তু কীভাবে শুরু হয়েছিল এই মুহরাত ট্রেডিংয়ের প্রথা?

মুহরাত ট্রেডিংয়ের শিকড় প্রাচীন ভারতে খুঁজে পাওয়া যায়। রাজা বিক্রমাদিত্য এই প্রথা শুরু করেছিলেন বলে বিশ্বাস করা হয়। রাজা বিক্রমাদিত্য বিশ্বাস করতেন যে, দীপাবলিতে বিনিয়োগ করলে তার রাজ্যে সমৃদ্ধি আসবে। সময়ের সাথে সাথে, এটি ব্যবসায়ীদের মধ্যে একটি রীতিতে পরিণত হয়।

যেহেতু তখন অনলাইন ট্রেডিং ছিল না, তাই তখন ব্যবসায়ীরা তাদের বাণিজ্য শুরু করার জন্য এই শুভ সময়ে স্টক এক্সচেঞ্জে সশরীরে হাজির থাকতেন।
বিংশ শতাব্দীতে মুহরাত ট্রেডিংয় ভারতীয় শেয়ার বাজারে সরকারী স্বীকৃতি লাভ করেছে। বম্বে স্টক এক্সচেঞ্জ (বিএসই) 1957 সালে প্রথম এই ঐতিহ্য গ্রহণ করে। পরে এটি ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ (এনএসই) দ্বারা গ্রহণ করা হ্তেন। ইভিএম নিউজ 

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর