রোগ

ব্যুরো নিউজ, ১৬ ডিসেম্বর: শীর্ষাসন | কোন কোন রোগ থেকে মুক্ত হবে শরীর? 

আমাদের শরীরে যে কোন আসনের উপকারিতা বিস্তর প্রভাব ফেলে। যোগাসনের ফলে মন ও শরীর দুই ই সুস্থ ও চাঙ্গা থাকে।  যোগাসনের কিছু বিখ্যাত আসনের মধ্যে একটি হলো শীর্ষাসন। শীর্ষাসন করলে কোন কোন রোগ থেকে মুক্তি পাওয়া যায় আসুন তা জেনে নেওয়া যাক:

এই আসনের উপকারিতা হল স্মৃতিশক্তিহীনতা, একাগ্রতার অভাব, মস্তিষ্কে অবসাদ, মাথা ধরা, অনিদ্রা, সাইনোসাইটিস, মৃগী, লো ব্লাড প্রেসার, দৃষ্টিশক্তির ক্ষিণতা, বহুমূত্র (পিটুইটারির মাধ্যমে), ব্রংকাইটিস, ও কানে কম শোনা ইত্যাদি রোগের ক্ষেত্রে এই আসন করলে দারুন ফল পাওয়া যায়। গর্ভবতী মহিলাদের জন্যও এই আসন খুব উপকারি।

এবার জেনে নেওয়া যাক এই আসন করার পদ্ধতি:

প্রথমে হাটু গেড়ে বসুন। প্রণামের ভঙ্গিতে মাথা মাটিতে ঠেকান। এবার এক হাতের আঙুল, অন্য হাতের আঙুলে গলিয়ে মাথার পেছনে মাটিতে রাখুন। কনুই মাটিতে লেগে থাকবে। এরপর দু পা সোজা করে নিতম্ব উপরে তুলুন। মাথা, পিঠ ও নিতম্ব মাটি থেকে খাড়া অবস্থায় থাকবে। পায়ের আঙুল ও মাথার তালু মাটিতে লেগে থাকবে। এই হল এই আসনের প্রথম ধাপ।
এরপর হাঁটু ভাঁজ করে বুকের সঙ্গে লাগান। পায়ের পাতা জোড়া করে উপরে তুলে গোড়ালি নিতম্বের সংলগ্ন করে দেহের ভারসাম্য বজায় রাখুন। এটি দ্বিতীয় ধাপ।

প্রবল তুষারপাতে বিপর্যস্ত সিকিম

এরপর হাঁটু ওপরের দিকে তুলে দু পা সোজা করুন। দেহটি একটি সরল রেখায় থাকবে। এটি তৃতীয় বা শেষ ধাপ।
স্বাভাবিক শ্বাস-প্রশ্বাসে মনে মনে ১০ থেকে ক্রমশ বাড়িয়ে ৩০ গুনুন। এরূপ তিনবার অভ্যাস করুন। প্রতিবারের পর শবাসনে বিশ্রাম নিন। ইভিএম নিউজ 

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর