রাজীব ঘোষ, ৬ সেপ্টেম্বর: লোন নিলে ছুতোনাতা দিয়ে টাকা তোলা যাবে না: গাইডলাইন RBI-এর। ব্যাঙ্ক বা কোনও আর্থিক প্রতিষ্ঠান থেকে ঋণ নিয়েছেন? সে গাড়ি-বাড়ি পার্সোনাল লোন যা কিছু হতে পারে, কিন্তু লোন নেওয়ার সময় অধিকাংশ নিয়ম সম্বন্ধেই বেশিরভাগ গ্রাহক খোঁজখবর নেন না বা জানেন না। আর সেটাকেই একশ্রেণীর ব্যাঙ্ক মুনাফা আদায়ের জন্য কাজে লাগাতে চায়।

ঋণের কিস্তি অনাদায় হলে তার পেনাল্টির উপরেও সুদ ধার্য (Penal Charges On Loan) করে। বহু সময় বিভিন্ন কারণে সাধারণ মানুষের আর্থিক সমস্যা তৈরি হয়। আর সেই সমস্যাটিকেই সুযোগ হিসেবে কাজে লাগায় একশ্রেণীর ব্যাঙ্ক। করোনা সংক্রমণ চলাকালীন দেশজুড়ে বহু মানুষ কর্মহীন হয়েছেন। প্রচুর মানুষের বেতন কমে গিয়েছে। তারপর থেকে এখনও পর্যন্ত সেই ভাবে তারা আর্থিকভাবে শক্ত-সমর্থ জায়গায় দাঁড়াতে পারেননি। সেই সময় দেখা গিয়েছে, অনেকেই বেশ কিছু কিস্তি দিতে পারেন নি। কিন্তু তার জেরে পেনাল্টির উপরে সুদ গুনতে হয়েছে। আর এখানেই রিজার্ভ ব্যাঙ্কের তরফে কড়া গাইডলাইন ঘোষণা করা হয়েছে।

লোন নেওয়ার সময় সাবধান | জাল লোন অ্যাপের তালিকা প্রকাশ করল RBI

পরিষ্কারভাবে RBI জানিয়ে দিয়েছে, পেনাল্টি চার্জ করা কোনও ব্যাঙ্কের রোজগার বাড়ানোর পথ হতে পারেনা। ঋণ পরিশোধের নিয়ম-কানুন সঠিক ভাবে রাখার জন্য পেনাল্টি করা হয়। সেই নিয়ম চলতে পারে। কিন্তু তাকে হাতিয়ার করে একশ্রেণীর ব্যাঙ্কে মুনাফা বাড়াতে চাইছে সেটাকে বরদাস্ত করা যাবে না। আর এই কারণেই কয়েক দফা গাইডলাইন জানিয়েছে আরবিআই

পুজোর আগের মাসে কতদিন ছুটি ব্যাঙ্কে?

লোন পরিশোধের নিয়ম না মানায় যদি পেনাল্টি করা হয়, তাহলে সেটি পেনাল চার্জ হিসাবেই নিতে হবে। তার উপরে ইন্টারেস্ট নেওয়া যাবে না।
কোন ব্যাঙ্ক কিভাবে পেনাল চার্জ নেবে, তার একটি গাইডলাইন থাকতে হবে। যেমন খুশি চার্জ বা জরিমানা নেওয়া যাবে না। রাষ্ট্রায়ত্ত ও বেসরকারি ব্যাঙ্কগুলি সুদের হারের সঙ্গে কম্পোনেন্ট জুড়তে পারবেনা। যে সুদের হারে লোন দেওয়া হয়েছে তার উপরে অতিরিক্ত সুদ নেওয়া যাবে না। ঋণ নেওয়ার সময় ঋণগ্রহীতাকে জানাতে হবে কী কারণে জরিমানা করা হতে পারে।

বিভিন্ন রকম লোনের জন্য বিভিন্ন রকম জরিমানা করা যাবে না। যে হারে এই চার্জ নেওয়া হবে তা সঠিক হওয়া উচিত।
যদি কোনও ব্যবসা ছাড়া পার্সোনাল লোন কেউ ব্যক্তিগত কাজে নিয়ে থাকেন, তাহলে কিস্তি অনাদায় হলে যে জরিমানা ধার্য করা হবে তা যেনও ব্যবসার জন্য দেওয়া লোনের জরিমানার হারের থেকে বেশি না হয়। লোন পরিশোধের নিয়ম ভাঙ্গলে যখন কোনও ক্রেতার কাছে ব্যাঙ্কের তরফে চিঠি দেওয়া হবে, তাতে জানাতে হবে কী কারণে, কোন যুক্তিতে, কত টাকা জরিমানা ধার্য করা হয়েছে।
বিভিন্ন ধরনের ছুতোনাতা তৈরি করে একশ্রেণীর ব্যাঙ্কের ঋণগ্রহীতাদের কাছ থেকে মুনাফা বাড়ানোর লক্ষ্যে পেনাল্টির উপর ইন্টারেস্ট নেওয়ার বা অতিরিক্ত টাকা নেওয়ার এই প্রক্রিয়া বন্ধ করার জন্য গাইডলাইন তৈরি করেছে RBI. ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর