লোকসভা

লাবনী চৌধুরী, ১৩ ডিসেম্বর: লোকসভায় অনুপ্রবেশকারীকে ঘাড় ধরে পাকড়াও করলেন বিজেপি সাংসদ

অধিবেশন চলাকালীন আচমকা গ্যালারি থেকে সরাসরি ওয়েলে নেমে ‘ক্যানস্টার’ হাতে দাপিয়ে বেড়াল সংসদের ওয়েলে। ঘটনায় তীব্র আতঙ্ক ছড়ায় সাংসদদের মধ্যে।

বিশ্বব্যাপি আর্থিক সঙ্কট কি মিটবে G 20-র ফলে? 

২০০১  সালে সংসদে হামলার আজ ২২ তম বর্ষপূর্তি। আর সেই দিনই ফের হামলা সংসদে। সংসদ ভবনে শীতকালীন অধিবেশন চলাকালীন হঠাৎ ঢুকে পড়ে ২ যুবক, টিয়ার গ্যাসের শেল খুলতেই একেবারে হইচই পড়ে যায় লোকসভায়। সেই সময় এক অনুপ্রবেশকারীর ওপর ঝাঁপিয়ে পড়েন সাংসদ আর কে সিং প্যাটেল। অনুপ্রবেশকারীর ঘাড় ধরে তাকে আঘাত করেন তিনি। অনুপ্রবেশকারীকে পাকড়াও করেন। ঘটনায় গ্রেফতার ২ যুবক। 

সংবাদ মাধ্যমকে প্যাটেল জানিয়েছেন, “আমরা যখন বাইরে যাচ্ছিলাম তখন আমি একজন নিরাপত্তা কর্মীকে একজন অপরাধীর সাথে লড়াই করতে দেখেছি। আমি তার দিকে ঝাঁপিয়ে পড়লাম এবং তাকে ঘাড় ধরে নামিয়ে আনলাম, এরপর আরও কয়েকজন সাংসদ ঘটনাস্থলে আসেন। দুষ্কৃতকারী তার হাতে থাকা ধোঁয়ার ক্যানিস্টার দিয়ে আমাদের শ্বাসরোধ করার চেষ্টা করেছিল।”

কংগ্রেস নেতা অধীর রঞ্জন চৌধুরী বলেন, “অনুপ্রবেশকারীরা পাবলিক গ্যালারি থেকে ঝাঁপ দিয়েই এক ধরণের “গ্যাস” স্প্রে করে, যার ফলে চোখের জ্বালার সৃষ্টি হয়। তারা সাংসদদের হাতে ধরা পড়েন। নিরাপত্তাকর্মীরা তাদের বের করে আনে। দুপুর ২টা পর্যন্ত অধিবেশন মুলতবি করা হয়। এটি অবশ্যই একটি নিরাপত্তা লঙ্ঘন।”

কংগ্রেস সাংসদ কার্তি চিদম্বরম বলেন, “হঠাৎ বছর ২০-এর ২ যুবক ‘ভিজিটর গ্যালারি’ থেকে হাউসের ওয়েলে ঝাঁপিয়ে পড়ে এবং তাদের হাতে ‘ক্যানিস্টার’ ছিল। এই ‘ক্যানিস্টার’গুলি থেকে হলুদ ধোঁয়া বেরোতে থাকে। তাদের মধ্যে একজন স্পিকারের চেয়ারের দিকে ছুটে যাওয়ার চেষ্টা করছিলেন। তারা কিছু স্লোগান দিচ্ছিল। এটি নিরাপত্তার লঙ্ঘনের এক গুরুতর বিষয়। বিশেষ করে ১৩ ডিসেম্বর, যেদিন ২০০১ সালে সংসদে হামলা হয়েছিল।”

প্রাথমিক তদন্তে অনুমান করা হয়েছে যে অপরাধীরা তাদের জুতোতে ধোঁয়ার ক্যানিস্টার লুকিয়ে রেখেছিল। এছাড়া সংসদ চত্বরের বাইরেও বিক্ষোভ চলে। পুলিশ বিক্ষোভ থেকে নীলম এবং অমল শিন্ডে নামে দুই ব্যক্তিকে আটক করেছে। জানা গিয়েছে, দুজনকেই সংসদ মার্গ থানায় নিয়ে আসা হয়। সেখানেই তাদের জিজ্ঞাসাবাদ করছে পুলিশ। যখন এই ঘটনাটি ঘটেছিল, তখন সংসদে জনস্বার্থ সংক্রান্ত একাধিক গুরুত্বপূর্ণ বিষয় নিয়ে আলোচনা চলছিল। ঘটনার আকস্মিকতায় সকলেই রীতিমত অবাক।জানা গিয়েছে, দু’জনের বিরুদ্ধে গ্যাস নির্গমনকারী কিছু উপাদান ছুঁড়ে মারার অভিযোগ রয়েছে।

কে আর কে সিং?
আর কে সিং প্যাটেল বিজেপির সাংসদ। ২০১৯ সালে, প্যাটেল উত্তরপ্রদেশের বান্দার প্রতিনিধিত্ব করে ১৭ তম লোকসভায় সংসদ সদস্য হিসাবে নির্বাচিত হন। এছাড়াও, তিনি ২০০৯ সালে বান্দা থেকে ১৫ তম লোকসভায় সংসদ সদস্য হিসাবে নির্বাচিত হন। তিনি ২০১৭ সালে মানিকপুর নির্বাচনী এলাকা থেকে উত্তরপ্রদেশ বিধানসভার সদস্য হিসাবে নির্বাচিত হন। ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর