ইভিএম নিউজ ব্যুরো, ১০ এপ্রিলঃ সুন্দনবনে রয়্যাল বেঙ্গল টাইগারের (Royal Bengal Tiger) সংখ্যা পেরল একশো। আর সেই সঙ্গে দেশ জুড়েও বেড়েছে বাঘের সংখ্যা। সুন্দরবনের ১০০টি বেঙ্গল টাইগার সহ দেশে মোট বাঘের সংখ্যা এসে দাঁড়িয়েছে ৩ হাজার ১৬৭ টি। দেশে প্রতি ৪ বছর অন্তর বাঘ-শুমারি হয়। রবিবার  ‘টাইগার প্রজেক্টে’ র (Project Tiger) অর্ধশতবার্ষিকী অনুষ্ঠানে  ভারতে বাঘের মোট সংখ্যা প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

উল্লেখ্য, ২০১৯ সালের হিসেব অনুযায়ী ২০১৮ সাল পর্যন্ত ভারতে বাঘের মোট সংখ্যা ছিল ২ হাজার ৯৬৭। এরপর ২০২২ সালে দেশের ২০টি রাজ্যের সমস্ত জঙ্গল, জাতীয় উদ্যান, অভয়ারণ্যের ৩২ হাজার ৫৮৮টি জায়গায় ট্র্যাপ ক্যামেরা বসানো হয়েছিল।

২০১৯ সালের বাঘ শুমারিতে জানা গিয়েছিল, সুন্দরবনে বাঘ রয়েছে ৮৮ টি। বাঘের সংখ্যা বৃদ্ধির খবর ঘোষণা করার পর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বলেন,  এটা একইসঙ্গে অত্যন্ত গর্বের এবং প্রশংসার খবর। আগামী দিনে এদের সংখ্যা আরও বাড়বে বলে আমার আশা।

বাঘ বিশেষজ্ঞদের বক্তব্য অনুযায়ী, ভারতের জাতীয় পশুর সংরক্ষণ এবং সুরক্ষার জন্য বাঘের বাসস্থান বৃদ্ধি প্রয়োজন তো বটেই, তার পাশাপাশি কমাতে হবে বাঘ-মানুষের সংঘাত, নির্মূল করতে হবে শিকার, পাচার ইত্যাদিও।
এই প্রসঙ্গে, বনমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক জানিয়েছেন, রাজ্যে যে বাঘের সংখ্যা বাড়ছে তা আমরা আগেই টের পেয়ে গিয়েছিলাম। বাঘের সংখ্যা এক লাফে বেড়ে যাওয়ার অত্যন্ত খুশি হয়েছেন তিনি।(EVM News)

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর