রাজীব ঘোষ, ২৭ আগস্ট: মোদীর নতুন প্রকল্পনতুন প্রকল্প ঘোষণা করলেন প্রধানমন্ত্রী, ২ লক্ষ টাকা দেবে কেন্দ্র, কিভাবে পাবেন?

মাস কয়েক পরেই লোকসভা নির্বাচন। দেশজুড়ে শুরু হয়ে গিয়েছে প্রস্তুতি। পুনরায় বিজেপি না ইন্ডিয়া জোট নাকি অন্য কিছু? দেশবাসীর মনের মধ্যে এই প্রশ্নই ঘুরছে। আর এর মধ্যেই লোকসভা নির্বাচনের আগের ৭৭ তম স্বাধীনতা দিবসে গুরুত্বপূর্ণ ঘোষণা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। দিল্লির লালকেল্লায় জাতীয় পতাকা উত্তোলন করে মঞ্চ থেকে নিজের বক্তৃতায় দেশবাসীর উদ্দেশ্যে নতুন প্রকল্প উপহার দিলেন প্রধানমন্ত্রী।

কি সেই প্রকল্প? প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ঘোষণা করেছেন, দেশের অন্দরে বিভিন্ন ধরনের ছোট ছোট পেশায় যে সমস্ত ব্যক্তিরা যুক্ত রয়েছেন, তাদের জন্য আর্থিক সহায়তার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আর সেই লক্ষ্যেই বিশ্বকর্মা কৌশল যোজনা প্রকল্প (Viswakarma Prakalpa) চালু করা হচ্ছে।

এই বিশ্বকর্মা প্রকল্পের মাধ্যমে দেশের একটা জনগোষ্ঠীর বিরাট অংশ ১ লক্ষ টাকা পর্যন্ত লোন নিতে পারবেন। সেই লোন পরিশোধ হলে পরবর্তী ধাপে ২ লক্ষ টাকা পর্যন্ত ঋণ পাবেন। আর এই ঋণ তাদের ব্যবসা বাড়ানোর জন্য কাজে লাগবে। শুধু তাই নয়, বিশ্বকর্মা প্রকল্পের আওতায় আর্থিক সহায়তার সঙ্গে টেকনিক্যাল ট্রেনিং বা কারিগরি প্রশিক্ষণ, আধুনিক প্রযুক্তি ও পণ্যের প্রচার-প্রসার কিভাবে করতে হয়, সেই কৌশলও শেখানো হবে।

প্রধানমন্ত্রী মোদীর ঘোষিত এই বিশ্বকর্মা যোজনার সুবিধা পাবেন কারা? দেশের ওবিসি জনগোষ্ঠীর একটি বড় অংশ, যারা মূলত কুমোর, কামার, রাজমিস্ত্রি, স্বর্ণকার,দর্জি, নাপিত সহ বিভিন্ন ক্ষেত্রে কাজ করে থাকেন, তারা এই যোজনার ফলে আর্থিক সহায়তা পাবেন।

আর মোদীর ঘোষণার পরেই কেন্দ্রীয় মন্ত্রিসভা ইতিমধ্যেই বিশ্বকর্মা কৌশল যোজনা প্রকল্প চালু করার জন্য সরকারি নোটিফিকেশন জারি করে দিয়েছে। এই বিশ্বকর্মা প্রকল্পের জন্য ১৩ হাজার কোটি টাকা বরাদ্দ করেছে কেন্দ্রীয় সরকার। যার মাধ্যমে প্রথাগত কারিগরেরা ২ লক্ষ টাকা পর্যন্ত ভর্তুকিযুক্ত ঋণ পেতে পারেন। আগামী ১৭ ই সেপ্টেম্বর বিশ্বকর্মা পুজোর দিন এই বিশ্বকর্মা প্রকল্পের সূচনা করা হবে।

শুধু ঋণ দেওয়াই নয়, কারিগরদের দক্ষতা বাড়ানোর ট্রেনিং দেওয়ার জন্য ৫০০ টাকা করে বৃত্তিও দেওয়া হবে। যদি কোনও কারিগরের আধুনিক যন্ত্রপাতি কেনার প্রয়োজন হয়, তাহলে ১৫ হাজার টাকা পর্যন্ত আর্থিক সহায়তা পাওয়া যাবে। প্রথম দফায় ১ লক্ষ টাকা দেওয়া হবে ৫ শতাংশ সুদে। পরবর্তী অর্থাৎ দ্বিতীয় ধাপে ২ লক্ষ টাকা পর্যন্ত ঋণ পাবেন প্রথাগত কারিগরেরা। প্রধানমন্ত্রীর ঘোষণার পরেই কেন্দ্রীয় মন্ত্রিসভা এই ১৩ হাজার কোটি টাকার বিশ্বকর্মা প্রকল্পে অনুমোদন দিয়েছে ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর