লাবনী চৌধুরী, ১ নভেম্বর: মুহুরাত ট্রেডিংয়ের তাৎপর্য



দীপাবলিতে বাজার খোলার জন্য সময় ঘোষণা করল BSE। বম্বে স্টক এক্সচেঞ্জ প্রকাশ করেছে যে এই বছরের ১২ নভেম্বর দীপাবলিতে একটি বিশেষ ট্রেডিং সেশনের জন্য বাজারগুলি খোলা থাকবে সন্ধ্যা ৬ টা থেকে সন্ধ্যা ৭টা বেজে ১৫ মিনিট পর্যন্ত। যার মধ্যে প্রাক-মার্কেট সেশনের জন্য ১৫ মিনিট সময় রয়েছে।

বিনিয়োগকারীরা মুহরাত সেশনের সময় ট্রেডিং থেকে অনেক লাভ করেছে। বম্বে স্টক এক্সচেঞ্জ সেনসেক্স গত ১০টি ট্রেডিং সেশনের মধ্যে সাতটিতে উচ্চ প্রান্তে বন্ধ হয়েছে। বম্বে স্টক এক্সচেঞ্জ শুক্রবার এই বছরের দীপাবলি উদযাপনের অংশ হিসাবে মুহরাত ট্রেডিং সেশন ঘোষণা করেছে। 
আগামীকাল থেকে শুরু ২য় হুগলি সেতু সংস্কারের কাজ

প্রতি বছর, দীপাবলি উদযাপনের অংশ হিসাবে, শেয়ার বাজার একটি বিশেষ ট্রেডিং সেশনের জন্য খোলা হয়।  এই বছর খোলা থাকবে সন্ধ্যা ৬ টা থেকে সন্ধ্যা ৭টা ১৫ মিনিট পর্যন্ত। এই বাজার শুধুমাত্র এক ঘন্টার জন্য খোলা থাকে। যেখানে বিনিয়োগকারীরা একটি টোকেনের মাধ্যমে শেয়ার কিনতে, একটি বিশেষ টোকেনের মধ্যে পাঞ্চ করে থাকে। ওই বিশেষ টোকেনের মধ্যে পাঞ্চ করেলে শুরু হয়ে যায় নতুন ক্যালেন্ডারের হিসেবের গননা।

মুহুর্ত ট্রেডিং চলাকালীন, ইক্যুইটি, কমোডিটি ডেরিভেটিভস, কারেন্সি ডেরিভেটিভস, ইক্যুইটি ফিউচার এবং অপশন ও সিকিউরিটিজ লেন্ডিং অ্যান্ড লোনিং (SLB) এর মতো সেগমেন্ট জুড়ে একই সময় স্লটে বাণিজ্য হবে।
মুহুর্ত কেনাবেচার তাৎপর্য:
ভারতীয় ঐতিহ্যে দিওয়ালি কোনও নতুন উদ্যোগ শুরু করার জন্য একটি শুভ সময় বলে মনে করা হয়। এই বিশেষ মুহুর্তে ট্রেডিংয়ের মাধ্যমে বাজার অনুসরণ করে, যা সারা বছর বিনিয়োগকারীদের উপকারে আসবে বলে বিশ্বাস করা হয়।

এটি একটি নতুন হিন্দু ক্যালেন্ডার বছরের সূচনাকে চিহ্নিত করে, যার নাম সম্বত। ঐতিহ্যের অংশ হিসাবে, এটি ব্যবসায়ীদের জন্য বছরের একটি শুভ সূচনা হিসাবে বিবেচিত হয়। পাশাপাশি সমস্ত স্টেকহোল্ডারদের জন্য আর্থিক সমৃদ্ধি ও বৃদ্ধি নিয়ে আসে বলে বিশ্বাস।
অতীতে মুহুরাত ট্রেডিং লেনদেন:
এই বছর দীপাবলি রবিবার পড়ায়, বিশেষ ট্রেডিং সেশন ছাড়া স্টক মার্কেট দীপাবলিতে বন্ধ থাকবে।  বিনিয়োগকারীরা মুহুর্ত সেশনের সময় ট্রেডিং থেকে বড় অঙ্ক লাভ করেছে। বিএসই সেনসেক্স গত ১০টি ট্রেডিং সেশনের মধ্যে ৭টিতে উচ্চ পর্যায়ে এসে বন্ধ হয়েছে।

গত দু'বছর মুহুর্ত ট্রেডিং সেশনের সময়, বাজারগুলি সবুজ রঙে এসে সেশন বন্ধ করেছিল। অর্থাৎ দু'টি বেঞ্চমার্ক সূচক। সেনসেক্স ও নিফটি ২০২২ সালে মহরত ট্রেডিংয়ে প্রতিটি ০.৮৮ শতাংশ-এর বেশিতে এসে দাঁড়িয়েছরিয়েছে।
২০২১ সালের বিশেষ ট্রেডিং সেশনে ০৪.৯ শতাংশ-এর বেশিতে এসে বন্ধ হয়েছে৷ যদিও এই বিশেষ ট্রেডিং ঘন্টাটিকে শুভ বলে মনে করা হয়। তবুও শেয়ার মার্কেটে বিনিয়গের আগে বিশেষজ্ঞদের পরামর্শ নিয়ে বিনিয়োগ করুন। ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর