আইপিও

রাজীব ঘোষ, ২০ অক্টোবর: মার্কেটে ধুম মচাতে আসছে কলকাতার আইপিও | কীভাবে বিড করবেন?

স্টক মার্কেটে লঞ্চ হতে চলেছে আরও একটি আইপিও। সবথেকে গুরুত্বপূর্ণ বিষয় হলো এই আইপিওটি কলকাতার এক কোম্পানির। কোম্পানিটির নাম, জিপিটি হেলথ কেয়ার (GPT Healthcare) এই Healthcare কোম্পানিটি কলকাতার ILS Hospital এর ব্র্যান্ড পরিচালনা করে থাকে।

রাজভবনের আবাসিকদের পুজোর উদ্বোধনে রাজ্যপাল

তাছাড়া জিপিটি হেলথ কেয়ার চারটি মাল্টি স্পেশালিটি হসপিটাল চালায়। যেগুলিতে সর্বমোট ৫৬১ টি বেড রয়েছে। ৩৫ টি বিভাগে হাসপাতালগুলি বিশেষ গুরুত্ব দিচ্ছে। Diabetology, Gastroenterology ইনভেনশনাল কার্ডিওলজি, নিউরোলজি, নিউরোসার্জারি, পেডিয়াট্রিকস-সহ বিভিন্ন বিভাগে এই হাসপাতাল চেনটি গুরুত্ব দিয়ে কাজ শুরু করেছে।

আর এবার কলকাতার এই হেলথকেয়ার কোম্পানি BSE ও NSE তে তালিকাভুক্তির জন্য প্রস্তাব দিয়েছে। ২০২৩ আর্থিক বছরে GPT হেলথকেয়ারের আয়ের পরিমাণ ৭ শতাংশ বেড়ে ৩৬৭ কোটি টাকা হয়েছে‌। তবে লক্ষ্য করলে দেখা যাবে, মুনাফা সেই অর্থে হয়নি, লাভ নিম্নগামী হয়েছে।

সংস্থার সূত্রে জানা যাচ্ছে, জিপিটি হেলথ কেয়ার এর আইপিওর শেয়ার ফেস ভ্যালু ১০ টাকা। নতুন আইপিও ইস‍্যুর মধ্য দিয়ে বাজার থেকে ৪০ কোটি টাকা তোলার পরিকল্পনা করা হয়েছে। অফার ফর সেলে কোম্পানির স্টেক হোল্ডার Banyan Tree Growth Capital ll, LLC তাদের কাছে থাকা শেয়ারের ২.৬০ কোটি পর্যন্ত বিক্রি করবে। তবে সংস্থার IPO-র ৫০ শতাংশ শেয়ার Qualified Institutional Buyer দের জন্য নির্ধারিত করে রাখা হবে। খুচরো বিনিয়োগকারী যারা তারা ৩৫ শতাংশ শেয়ার বিডের সুযোগ পাবেন। ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর