সংসদের

ব্যুরো নিউজ, ২৪ নভেম্বর: মহুয়া: বদলাল সংসদের ওয়েব সাইটের লগিন প্রথা 

অর্থের বিনিময়ে সংসদে প্রশ্ন তোলার মামলায় তৃনমূল সাংসদ মহুয়া মৈত্রর বিরুদ্ধে কড়া পদক্ষেপ নিয়েছিলো লোকসভার এথিক্স কমিটি। মূলত দুবাই থেকে পাসওয়ার্ড দিয়ে মহুয়ার ইমেল অ্যাকাউন্টে লগিন করার বিষয়টি নিয়ে প্রশ্ন উঠেছিলো এথিক্স কমিটিতে। সেই প্রশ্নের জবাবে সাংসদ জানিয়েছিলেন, অপর একটি অফিসের কর্মীকে দিয়ে তিনি প্রশ্ন টাইপ করিয়েছিলেন। সেই জবাবে সন্তুষ্ট হয়নি এথিক্স কমিটি। বরং সেখানেই নানা বেনিয়ম ও গোলমালের আশঙ্কা করেছিলো এথিক্স কমিটি। ফলে এবার আরও কঠিন হচ্ছে সংসদীয় ওয়েব সাইটে লগিনের নিয়ম কানুন।

পুরসভার চেয়ারম্যানের অপসারনের দাবিতে হাইকোর্টে জোড়া মামলা

এবার থেকে কোন তৃতীয় পক্ষ ওই ওয়েব সাইটে ঢুকে সাংসদের পক্ষ থেকে লগিন করতে পারবে না। সেটি এইবার নিশ্চিত করা হোলো। এইবার থেকে একটি ওটিপি সংশ্লিষ্ট সাংসদের রেজিস্ট্রি মোবাইল নম্বরে পৌঁছাবে। এর পরেই ওই ওটিপি দিয়ে ওয়েব সাইটে ঢোকা যাবে। এথিক্স কমিটি প্রশ্ন তুলেছিল যে কেন মহুয়া মৈত্র তার ইমেল আই ডি ও পাসওয়ার্ড তৃতীয় ব্যাক্তিকে দিলেন। কেনই বা বিদেশ থেকে লগিন করা হলো। এবার থেকে সাংসদের আপ্ত সহায়ক প্রশ্ন করতে পারবেন। তবে সংসদ চলা কালে শুধু মাত্র সংশ্লিষ্ট সাংসদকেই লিখিত আকারে প্রশ্ন জমা দিতে হবে।

সাংসদের আপ্ত সহায়কদের অনলাইনে প্রশ্ন জমা দেওয়ার অধিকার প্রত্যাহার করে নেওয়া হয়েছে নয়া নিয়মে। সংসদের আসন্ন শীতকালীন অধিবেশন থেকেই এই নিয়ম কার্যকরী হবে। উল্লেখ্য, শিল্পপতি গৌতম আদানির নানা ধরনের ব্যাবসা, প্রধানমন্ত্রীর সঙ্গে তার যোগাযোগ, কেন তাকে বার বার বিশেষ সুযোগ দেওয়া হবে ব্যাবসার ক্ষেত্রে তা নিয়েই মহুয়া সংসদে প্রশ্ন তুলেছিলেন। অভিযোগ, ব্যাবসায়ী হীরা নান্দানির থেকে নানা সুযোগ নিয়েই প্রশ্ন করেছিলেন মহুয়া ও তা ছিল সংসদের নিয়ম বিরোধী। সেই বিষয়টি নিয়েই এথিক্স কমিটির কাছে লিখিত অভিযোগ জানিয়েছিলেন নিশিকান্ত দুবে।

এরপরেই এথিক্স কমিটিতে ডাক পান মহুয়া। কিন্তু তিনি সেভাবে কোন প্রশ্নের উত্তর না দিয়েই তাকে হেনস্থা করা হয়েছে বলে চিৎকার চেঁচামেচি জুড়ে দেন। এথিক্স কমিটির অধিবেশন মাঝ পথেই ছেড়ে বেরিয়ে আসেন তিনি। অভিযোগ করেন, একজন মহিলা হিসাবে তার সম্মান হানিকর প্রশ্ন করা হয়েছে। এথিক্স কমিটি অবশ্য সেই অভিযোগ উড়িয়ে দেয়। পরে এই বিষয়টি লোকপালের কাছে যাওয়ায় তিনি সিবিয়াই তদন্তের নির্দেশ দেন। ইভিএম নিউজ 

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর