বিদেশ

ব্যুরো নিউজ, ২৭ অক্টোবর: মহুয়ার বিদেশ সফরে এথিক্স কমিটির নজর 

কৃষ্ণনগরের তৃনমূল সাংসদ মহুয়া মৈত্র ইস্যুতে সরগরম দেশের রাজনীতি। ঘুষের বিনিময়ে তার সংসদে প্রশ্ন করার অভিযোগের তদন্তের ভিত্তিতে বৃহস্পতিবারই মহুয়া মৈত্রকে তলব করেছিলো লোকসভার এথিক্স কমিটি। একইসঙ্গে মূল অভিযোগকারী, বিজেপি সাংসদ নিশিকান্ত দুবে ও আইনজীবী জয় অনন্ত দেহাদরাইকেও তলব করেছিল এথিক্স কমিটি। তাঁদের সশরীরে হাজিরা দিতে বলা হয়েছিল। এথিক্স কমিটি মহুয়ার বিরুদ্ধে তথ্য জোগাড় করতে ইতিমধ্যেই তথ্য প্রযুক্তি মন্ত্রক ও স্বরাষ্ট্রমন্ত্রককে চিঠি দিয়েছিল। তৃণমূল সাংসদ কখন কোথায় থাকতেন, কোথা থেকে তাঁর সংসদীয় ই-মেইল অ্যাকাউন্টে তিনি লগ ইন করেছেন? এসব জানতেই এবার কেন্দ্রের কাছে বিশদ বিবরণ চাইল কেন্দ্রের এথিক্স কমিটি। সেইসঙ্গে অমিত শাহের মন্ত্রক থেকে মহুয়ার সব বিদেশ সফরের তথ্যও জানতে চেয়েছে এথিক্স কমিটি। গত পাঁচ বছরে মহুয়া কতবার বিদেশে গিয়েছেন, বিদেশ যাওয়ার সময় সমস্ত নিয়ম মেনেছেন কিনা, সংসদকে তথ্য দিয়েছেন কিনা,  সরকারকে নিজের গন্তব্য জানিয়েছেন কিনা, সব তথ্য চেয়েছেন এথিক্স কমিটি।

ব্যাঙ্কশাল আদালতে হাজির রাজ্যের বনমন্ত্রী

ইতিমধ্যেই রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব চিঠি দিয়েছেন বিজেপি এমপি নিশিকান্ত দুবেকে। চিঠিতে তিনি লিখেছেন, ন্যাশনাল ইনফরমেটিক্স সেন্টার সার্ভিস প্রোভাইডার হিসাবে কাজ করে। যারা এনআইসি থেকে সহায়তা পায় তাদের নির্দেশেই কাজ করে এনআইসি। ভারত সরকারের বিভিন্ন সংস্থায় সার্ভিস প্রোভাইডার হিসাবে কাজ করে এই এনআইসি। একইসঙ্গে অশ্বিনী বৈষ্ণব চিঠিতে জানিয়েছেন, লোকসভার এথিক্স কমিটি গোটা বিষয়টি তদন্ত করে দেখছে। এনআইসি লোকসভা সচিবালয় থেকে কোনও নির্দেশ পেলে তৎক্ষনাৎ সাড়া দেবে। এই ঘটনার তদন্তে এনআইসি পুরো সহযোগিতা করবে। নিশিকান্ত গোটা বিষয়টা স্পিকারকে জানিয়েছিলেন। এরপরই স্পিকার গোটা বিষয়টি এথিক্স কমিটির কাছে পাঠিয়ে দেয়। এরপরই এথিক্স কমিটি তাঁদেরকে তলব করে।

উল্লেখ্য, শিল্পপতি দর্শন হিরানন্দানির থেকে উপহার ও অর্থের বিনিময়ে সংসদে প্রশ্ন করার অভিযোগ উঠেছে তৃণমূল সাংসদ মহুয়া মৈত্রর বিরুদ্ধে। ঝাড়খণ্ডের বিজেপি সাংসদ নিশিকান্ত দুবের এই অভিযোগের ভিত্তিতে দ্রুত তদন্ত শুরু করে সংসদের এথিক্স কমিটি। কিন্তু নিশিকান্তের বিরুদ্ধে সাত মাস আগে তিনি ডিগ্রি জালের যে অভিযোগ তুলেছিলেন, তা নিয়ে তদন্ত হচ্ছে না কেন এ বার সে প্রশ্ন তোলেন মহুয়া। মহুয়া মনে করিয়ে দিয়েছেন, গত বছর ঝাড়খণ্ডের দেওঘর বিমানবন্দরের এয়ার ট্র্যাফিক কন্ট্রোলের ঘরে ঢুকে গুন্ডামি করার অভিযোগে নিশিকান্তের বিরুদ্ধে এফআইআর করেছিলেন বিমানবন্দর কর্তৃপক্ষ।

চলতি সপ্তাহেই নিশিকান্ত, এক্স হ্যাণ্ডেলে কেন্দ্রীয় মন্ত্রী অশ্বিনী বৈষ্ণবের চিঠি পোস্ট করে, মহুয়ার বিরুদ্ধে তদন্তের কথা জানিয়েছিলেন। তার জবাবে এক্স হ্যান্ডলে একটি পোস্ট করেন মহুয়া। মহুয়া সেই পোস্টে  লিখেছেন, ‘তাঁর বিরুদ্ধে তদন্তের প্রতিশ্রুতি দিয়ে কেন্দ্রীয় মন্ত্রী অশ্বিনী বৈষ্ণবের পাঠানো চিঠি জাল ডিগ্রিধারীর কাছে আছে শুনে খুশি হয়েছেন তিনি। অপেক্ষা করছেন স্বরাষ্ট্র মন্ত্রক ও অসামরিক বিমান পরিবহণ মন্ত্রক কবে বিমানবন্দরের এয়ার ট্র্যাফিক কন্ট্রোলের ঘরে ফর্জি দুবের অবৈধ অনুপ্রবেশের তদন্ত করবে।’ যদিও নিশিকান্ত দুবের অভিযোগ ছিল, মহুয়া যখন ভারতে, তখন দুবাই থেকে তাঁর সংসদীয় আইডিতে লগইন করা হয়েছিল হিরানন্দানির তরফে। এতে বিঘ্নিত হয়েছে গোটা দেশের নিরাপত্তা। ইভিএম নিউজ 

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর