স্কিম

রাজীব ঘোষ, ২১ সেপ্টেম্বর: মহিলাদের কোটিপতি হওয়ার একাধিক স্কিম | কীভাবে বিনিয়োগ করবেন? 

দেশজুড়ে মহিলাদের স্বনির্ভর করার লক্ষ্যে কেন্দ্র ও রাজ্য উভয় সরকারই একের পর এক সিদ্ধান্ত গ্রহণ করে চলেছে। কারণ সমাজে পুরুষদের পাশাপাশি মহিলারা যদি আর্থিকভাবে স্বনির্ভর না হতে পারেন, তাহলে সেই সমাজের অগ্রগতি কখনোই সম্ভব নয়। তাই মহিলাদের বিনিয়োগের দিকটিও সমান গুরুত্বপূর্ণ। কোন কোন স্কিমে, কোথায় বিনিয়োগ করলে তারাও মেয়াদপূর্তির পরে মোটা টাকার অধিকারী হতে পারেন, সেই বিষয়ে পরিকল্পনা করা প্রয়োজন।

PPF স্কিমে বিনিয়োগ করেই হতে পারেন কোটিপতি!

মহিলাদের জন্য এমন একাধিক স্কিম রয়েছে, যেখানে অল্প অল্প করে টাকা বিনিয়োগ করে একটা সময়ে মোটা টাকার মুনাফা তৈরি হতে পারে। এমনকি তিনি কোটিপতি পর্যন্ত হয়ে যেতে পারেন। এবার এই সমস্ত স্কিমে যে সমস্ত মহিলারা স্বনির্ভর, চাকরি বা ব্যবসা করেন, তারা তো খুব সহজেই বিনিয়োগ করতে পারেন। এছাড়াও যদি কোনও মহিলা শুধুমাত্র গৃহবধূ হয়ে থাকেন, তাহলে তার স্বামী বা পরিবারের অন্য কেউ সেই স্কিমে তার জন্য বিনিয়োগ শুরু করতে পারেন। এরকমই কয়েকটি বিনিয়োগের পদ্ধতি দেখে নেওয়া যাক।

শুরু করা যায় SIP: 
এই মুহূর্তে বিনিয়োগের বেশ গুরুত্বপূর্ণ বিকল্প হল মিউচুয়াল ফান্ডে এসআইপি করা। বহু মানুষ এসআইপির মাধ্যমে মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করছেন। গড়ে প্রায় Mutual Fund SIP-তে ১২ শতাংশ সুদ পাওয়া যায়। তবে বিভিন্ন সময়ের প্রেক্ষিতে দাঁড়িয়ে সুদ কমবেশি হতে পারে।

যদি প্রতিমাসে ১০০০ টাকার SIP করা যায়, তাহলে ১৫ বছরে ১ লক্ষ ৮০ হাজার টাকা বিনিয়োগ হবে। এবার ১২ শতাংশ হারে সুদ হিসেবে হিসাব ধরলে আপনি ৩ লক্ষ ২৪ হাজার ৫৭৬ টাকা সুদ পাবেন। ১৫ বছরে ৫ লক্ষ ৪ হাজার ৫৭৬ টাকা পাবেন। এখানে চক্রবৃদ্ধি হারে সুদের সুবিধা পাবেন।

করা যেতে পারে Recurring Deposit:
যদি স্বল্প মেয়াদের জন্য বিনিয়োগ করতে চান, তাহলে যে কোনো ব্যাঙ্কে একটি রেকারিং ডিপোজিট অ্যাকাউন্ট খুলতে পারেন। RD-তে বিনিয়োগ যথেষ্ট নিরাপদ পাশাপাশি মোটা টাকা এক লপ্তে হাতে আসতে পারে।

এই মুহূর্তে ৬.৫ শতাংশ হারে পোস্ট অফিসের আরডিতে সুবিধা পেতে পারেন। ৫ বছরে যদি ১ হাজার টাকা করে ৬০০০০ টাকা বিনিয়োগ করেন, তাহলে ম্যাচিউরিটিতে ৭০ হাজার ৯৮৯ টাকা পাবেন। সেই টাকা তুলতেও পারেন আবার এফডিতে জমা করতে পারেন।

এছাড়া রয়েছে Public Provident Fund-এ বিনিয়োগের অপশন:
সর্বনিম্ন ৫০০ টাকা, সর্বোচ্চ ১.৫ লক্ষ টাকা বিনিয়োগ করা যায় PPF ফান্ডে। এক্ষেত্রে সরকার ৭.১% হারে সুদ দিচ্ছে। ১৫ বছর ধরে একটানা পিপিএফ অ্যাকাউন্টে বিনিয়োগ করতে হবে। তারপরে একসঙ্গে সুদের সঙ্গে পুরো টাকা ফেরৎ পাবেন।

যদি ধরা যায়, ১৫ বছর ধরে প্রতিমাসে ১ হাজার টাকা করে বিনিয়োগ করছেন, তাহলে ১২ হাজার টাকা এক বছরে জমা হবে। ১৫ বছরে ১ লক্ষ ৮০ হাজার টাকা জমা হবে। আর তার উপরে সুদ হিসেবে ১ লক্ষ ৪৫ হাজার ৪৫৭ টাকা পাবেন। ফলে ম্যাচিউরিটিতে আপনি ৩ লক্ষ ২৫ হাজার ৪৫৭ টাকা পাচ্ছেন। ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর