মধ্যপ্রদেশে

ব্যুরো নিউজ, ১৪ ডিসেম্বর: মধ্যপ্রদেশে প্রকাশ্যে মাইকিং ও আমিষ বিক্রিতে নিষেধাজ্ঞা

মধ্যপ্রদেশের নতুন মুখ্যমন্ত্রী হিসাবে বুধবারই শপথ গ্রহণ করেন শিবরাজ সিংহ চৌহানের উত্তরসূরি মোহন যাদব। তাঁর সঙ্গে শপথগ্রহণ করেন দুই উপমুখ্যমন্ত্রী, জগদীশ দেবড়া ও রাজেন্দ্র শুক্লা। শপথ গ্রহণের পরেই মন্ত্রিসভার সংক্ষিপ্ত বৈঠকে তিনি রাজ্যের প্রকাশ্য স্থান যেমন ধর্মস্থান ও জনবহুল এলাকায় মাইক নিষিদ্ধ করার বিষয়ে নির্দেশ জারি করেন। শুধু তাই নয়। এরপর প্রকাশ্যে আমিষ বিক্রির উপরেও নিষেধাজ্ঞা জারি করা হয়। জারি হওয়া সেই নিষেধাজ্ঞায় জানানো হয়, খোলাবাজারে মাছ, মাংস, ও ডিম বিক্রি করা যাবে না। নতুন মুখ্যমন্ত্রী মোহন যাদব এই সিদ্ধান্ত ঘোষণা করে বলেছেন, “ভারত সরকার যে ‘খাদ্য নিরাপত্তা বিধি’ চালু করার সিদ্ধান্ত নিয়ে খোলাবাজারে মাছ, মাংস ও ডিম বিক্রির উপর নিয়ন্ত্রণ জারি করার কথা বলেছে, আমরা তা কঠোর ভাবে পালন করবো”।

স্টেশনে জলের ট্যাঙ্ক ভেঙে মৃত ৩, আহত কমপক্ষে ২৭

এরপর মুখ্যমন্ত্রী মোহন যাদব একটি সাংবাদিক বৈঠকে জানান, “রাজ্যের খাদ্য দফতর, পুলিশ, ও পুরসভাগুলিতে এই বিধিনিষেধ মানা হচ্ছে কি না, তার উপর নজরদারির নির্দেশ জারি করা হয়েছে। জারি হওয়া সেই নির্দেশিকায় বলা হয়েছে, প্রকাশ্যে মাছ, মাংস, ডিম বিক্রি বন্ধ করার জন্য আগামী ১৫- ৩১ ডিসেম্বর পর্যন্ত বিশেষ প্রচার কর্মসূচি যেন চালানো হয়।

বিরোধীদের একাংশের অভিযোগ, বিশেষ জনগোষ্ঠীকে নিশানা করেই আমিষের উপর নিষেধাজ্ঞা জারিতে সক্রিয় হয়েছে মধ্যপ্রদেশের বিজেপি সরকার। প্রসঙ্গত, অতীতেও এইরকম ঘটনা মানুষের চোখে পড়েছে যেখানে রাজস্থানে বিজেপি, বিধানসভা ভোটে জেতার পরেই দলের এক সদ্যনির্বাচিত বিধায়ক মাংসের দোকান ও কসাইখানা বন্ধ করতে রাস্তায় নেমেছিলেন। ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর