জব

ব্যুরো নিউজ, ১৮ জানুয়ারি: ভুয়ো জব কার্ড: তদন্তে ৩ সদস্যের কমিটি গড়ল হাইকোর্ট 

রাজ্যে ভুয়ো জব কার্ডের সংখ্যা ঠিক কতো ও সেই বাবদ কতো টাকা নয়ছয় হয়েছে সেই রহস্য উন্মোচনে এবার ৩ সদস্যের কমিটি গড়ে দিলো কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ। প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানমের ডিভিশন বেঞ্চ জানিয়ে দেয়, কেন্দ্রীয় সরকার, রাজ্য সরকার, কম্পট্রোলার অ্যান্ড অডিটর জেনারেল পক্ষ থেকে ১ জন করে নিয়ে মোট ৩ জনের কমিটি গঠন করতে হবে।

তৃণমূল জমানায় কতো চাকরি? জানতে চায় মমতার সরকার

ইতিমধ্যেই ওই ব্যাপারে তদন্তে নেমে কেন্দ্রীয় সরকারী প্রতিনিধিরা ১ কোটি ২০ লক্ষ ভুয়ো জব কার্ডের হদিশ পেয়েছে। সেগুলি বাজেয়াপ্ত করা হয়েছে। সেগুলির মধ্যে ৮০ লক্ষ বাজেয়াপ্ত করা হয়েছে। কেন্দ্রের ধারনা ওই ভুয়ো জব কার্ডের সংখ্যা আরও বেশি। ওই ভুয়ো কার্ড থেকে মোট কতো টাকার দুর্নীতি হয়েছে তা জানতে চায় রাজ্য। বিরোধী দলগুলির দাবি ছিল, জব কার্ডের সঙ্গে আধার লিঙ্ক করতে হবে। কিন্তু তা না করেই বছরের পর বছর ভুয়ো জব কার্ড থেকে টাকা লুটছে। এরপর কেন্দ্রীয় সরকারের চাপে জব কার্ড আধার লিঙ্ক হতেই ধরা পরে ওই বড়সড় দুর্নীতি। কেন্দ্রের বক্তব্য, তাঁরা ওই অর্থে লাভবান হয়েছে সেই রহস্য উন্মোচন করতে হবে।

অপরদিকে কেন্দ্রীয় সরকার এরপর ১০০ দিনের কাজে টাকা বন্ধ করে দিলে আন্দলনে নামে তৃণমূল সরকার। কেন্দ্রের বক্তব্য, ১০০ দিনের কাজের জন্য প্রাপ্ত টাকা ইউটিলাইজেশন সার্টিফিকেট দিতে হবে রাজ্যকে। তা পরীক্ষা করে কেন্দ্র সন্তুষ্ট হলে তবেই মিলবে টাকা। কিন্তু রাজ্য সরকার তা দিতে অস্বীকার করে। আর তাই নিয়ে চলছে টানাপড়েন। বিষয়টি নিয়ে দিল্লিতেও ধর্না দিয়েছে তৃণমূল সরকার। কেন্দ্রীয় প্রতিমন্ত্রীর সঙ্গে দেখা করারও তাঁরা চেষ্টা করে। রাজ্য সরকার জানায়, কাজ করে টাকা পায়নি। সেই হকের টাকা দেবার জন্য কেন্দ্রীয় সরকারের উপর চাপ সৃষ্টি করেছে। ইভিএম নিউজ 

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর