CISF

ব্যুরো নিউজ, ৭ ডিসেম্বর: বেআইনি কয়লা পাচারে CISF-এর বড় পদক্ষেপ

গোপন তথ্যের ভিত্তিতে, CISF- এর একটি টিম পশ্চিম বর্ধমান জেলার অন্তর্গত আসানসোল জামুরিয়া থানার অধীন চুরুলিয়ার মাধবপুর এলাকায় অবৈধ কয়লা চোরাচালানের বিরুদ্ধে বড় ধরনের অভিযান চালিয়েছে। তাঁরা তিন ট্রাক কয়লা বাজেয়াপ্ত করেছে। CISF তিনটিতে ৩০০ টনের বেশি কয়লা বোঝাই করেছে। ১৬ টি হুইলার ট্রাক ও কয়লা জব্দ করা হয়েছে।

 

জানা গিয়েছে, CISF টিমকে দেখে ট্রাক চালক ট্রাক ছেড়ে ঘটনাস্থল থেকে পালিয়ে যায়। পরে CISF এর ওই টিম ট্রাক সহ ট্রাকে বোঝাই অবৈধ কয়লা বাজেয়াপ্ত করে, তা হস্তান্তর করে জামুরিয়া থানায়। CISF- এর টিম জানিয়েছে যে, এর আগেও তারা ১৯ নভেম্বর ওই এলাকায় অভিযান চালিয়ে বিপুল পরিমাণ অবৈধ কয়লা বাজেয়াপ্ত করেছিল। তা সত্ত্বেও ওই এলাকায় অবৈধ কয়লা ব্যবসা বন্ধ হয়নি। এই ব্যবসা বড় পরিসরে চলছে। যা নিয়ে তারা গত কয়েক বছর ধরে অভিযোগ করে আসছিল।

২৪ ঘণ্টায় বাড়ল শুন্যপদ ৭৮১ থেকে ৪৫,৮৮৫

কয়েকদিন ধরে আসা অভিযোগের ভিত্তিতে তারা ব্যবস্থা নেয় ও অবৈধ কয়লা ডিপো থেকে ১০ টির বেশি ট্রাক কয়লা বাজেয়াপ্ত করার প্রক্রিয়া চালায়। ওই এলাকায় অবস্থিত ও সেই কয়লাগুলিকে ECL- এর কলিয়ারিতে পাঠানোর কাজ চলছে। জামুরিয়া থানার অধীনেও একই কাজ চলছে।

 

এত বড় পরিসরে অবৈধ কয়লা ব্যবসা নিয়ে সোমবার বড় বিবৃতি দিয়েছেন জামুরিয়ার তৃণমূল বিধায়ক হরেরাম সিং। তিনি বলেছেন, তাঁর বিধানসভা কেন্দ্রে কোনও মূল্যে বেআইনি কয়লা ব্যবসা তিনি চলতে দেবেন না।

তাঁর এই বক্তব্য শুনে আসানসোলের প্রাক্তন মেয়র তথা বিজেপির নেতা জিতেন্দ্র তিওয়ারি বলেন, “তিন রাজ্যের বিধানসভায় বিজেপির ভোটের ফলাফলের পর তৃণমূলের অনেক নেতা মন্ত্রীর মুখ থেকে সত্যি কথা বেরিয়ে যাচ্ছে। তাঁরা এরই অপেক্ষায় ছিল। আমরা যেটা আগের থেকেই বলে আসছিলাম যে গোটা আসানসোল এলাকায়, যেমন জামুরিয়া, বারাবনি, রাণীগঞ্জ, পাণ্ডবেশ্বর সব জায়গায় সিণ্ডিকেট রাজ চলছে। সব জায়গায় মাফিয়াদের রাজ চলছে। তখন তৃনমূল কংগ্রেস অনেক আপত্তি করেছিলেন। কিন্তু আজ ওনাদের বিধায়ক বলতে শুরু করেছেন। আমরা হরেরাম সিংকে বলব চালিয়ে যান। লড়াই লড়ুন। যদি প্রকৃত অর্থে আপনারা লড়তে চান তাহলে আমরা আপনাদের পাশে আছি। আর যদি শুধু এইসব কথা, কথা পর্যন্তই থাকে, যেমন সিণ্ডিকেটরা আপনাকে গুরুত্ব না দিয়ে অন্য নেতাকে গুরুত্ব দিচ্ছে তাই আপনি এগুলো করছেন, এইরকম হলে জামুরিয়ার মানুষ আপনাকে সঠিক জবাব দিয়ে দেবে”। ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর