সম্পন্ন

ব্যুরো নিউজ, ৭ ডিসেম্বর: বিশেষ চাহিদা সম্পন্নদের সঠিক পথে চালনায় বিশেষ উদ্যোগ 

 

উত্তর ২৪ পরগণার বসিরহাট মহকুমার অন্তর্গত বসিরহাট ২ নং ব্লকের রঘুনাথপুরে একটি স্বেচ্ছাসেবী সংগঠনের সাথে সীমান্ত থেকে সুন্দরবনের প্রায় ২০০ জন বিশেষ চাহিদা সম্পন্নরা যুক্ত আছেন।

ধান কিনতে দিতে হচ্ছে অতিরিক্ত ধলতা | প্রতিবাদে কৃষকেরা

যেসব বিশেষ চাহিদা সম্পন্ন মানুষেরা যারা পরিবারহীন ও পথে-ঘাটে ও ট্রেনে ভিক্ষাবৃত্তি করে বেড়ানোর পাশাপাশি রাস্তাঘাটে যাদেরকে দেখা যায় অসহায়ের মধ্যে দিন কাটাতে ও যাদের নেই বাসস্থান ও নেই খাদ্য সংস্থান মূলত তাদেরকেই এই সংগঠনের সাথে যুক্ত করা হয়েছে।

তাদেরকে নতুন পথের স্বপ্ন দেখাচ্ছে স্বেচ্ছাসেবী সংগঠনের ধারক-বাহকরা। সংগঠনের আধিকারিক দেবব্রত জানা ও মানসী সাউ জানাদের তত্ত্ববধানে বেড়ে উঠছে এইসব সমাজে অবহেলিত বিশেষ চাহিদা সম্পন্ন মানুষেরা।

এদের মধ্যে কম বয়সীদের যেমন পড়ালেখার মাধ্যমে উচ্চশিক্ষিত করার চেষ্টা করা হচ্ছে, তেমনি পাশাপাশি যারা পড়াশোনা করতে পারেনি, ও যারা সমাজ ও পরিবার থেকে বিচ্ছিন্ন তাদেরকে এবার হাতের কাজের বিভিন্ন অর্গানিক খাদ‍্য প‍্যাকেট বন্দি করে বিভিন্ন বাজার মুখি করতে উদ্যোগী হয়েছেন এই সংগঠনটি।

যেমন তাদের হাতের তৈরি ভেষজ খাবার যেমন চিড়ে, ছোলা, বাদাম, ঝুরিভাজা, চানাচুর ও ছোলা ভাজার মতো একাধিক খাবার জেলা ছাড়িয়ে রাজ্যের বিভিন্ন বাজার দখল করতে শুরু করেছে সুনামের সঙ্গে।একদিকে তাদের হাতে তৈরি ভেষজ খাদ্য সামগ্রী যেমন বাজার দখল করছে, তেমন কর্মসংস্থানের নতুন দিশা দেখছে এইসব বিশেষ চাহিদা সম্পন্ন মানুষেরা। ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর