পাহাড়ি

ব্যুরো নিউজ, ২৪ সেপ্টেম্বর: বাঁশ পাহাড়ি গ্রামে কর্মা উৎসব। বারাবনি ব্লকের বাঁশ পাহাড়ি গ্রামে পালিত হল চতুর্থ বার্ষিক কর্মা উৎসব। পশ্চিম বর্ধমান জেলার বারাবনি ব্লকের পানুরিয়া পঞ্চায়েতের বাঁশ পাহাড়ি রায় পাড়া ফুটবল ময়দানে অনুষ্ঠিত হল ঘাটওয়াল আদিবাসী সমাজের চতুর্থ তম
কর্মা উৎসব।

এই উৎসবে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বারাবনির বিধায়ক তথা আসানসোল মেয়র বিধান উপাধ্যায় ও
বারাবনি পঞ্চায়েত সমিতির সভাপতি অসিত সিংহ মহাশয়। এদিনের এই অনুষ্ঠানে আদিবাসী মহিলারা সমাজের রীতিনীতি মেনে বিধায়কের পা ধুয়ে দেন। একই সঙ্গে প্রধান অতিথিদের ফুলের তোড়া ও ব্যাচ পরিয়ে সংবর্ধনা দেওয়া হয়। অনুষ্ঠানে সালানপুর ও বারাবনি ব্লকের বহু গ্রামের মানুষ অংশ গ্রহন করে এদিন তারা সারাদিন ব্যাপী ঝুমুর গান, ভাদু গান, নৃত্য সহকারে অনুষ্ঠানের শোভা বাড়ায়।

গুজরাতের সোমনাথ মন্দির | সাবেকিয়ানার ছোঁয়ায় আধুনিকতার থিম

অনুষ্ঠানে উপস্থিত বিধায়ক তথা আসানসোলের মেয়র বিধান উপাধ্যায়। কর্মা উৎসবের রীতি মেনে প্রদীপ জ্বালিয়ে ও পূজা অর্চনা করে এই উৎসবের শুভ সূচনা করেন। এরপর অনুষ্ঠানের সম্পর্কে বিধায়ক জানান, প্রতি বছরের ন্যায় এবছরও আদিবাসী ঘাটোয়াল সমাজের পক্ষ থেকে এই কর্মা উৎসব। বিগত ৩ বছর সালানপুর ব্লকে এই উৎসব পালিত হলেও এবছর ধুমধামের সঙ্গে পালন করা হয় বাড়াবনি ব্লকে। সুষ্ঠ ভাবে সাংস্কৃতিক রীতিনীতি মেনে এই উৎসব হয়ে থাকে তাতে প্রতিটি সমাজের মানুষ এসে এই উৎসবে অংশগ্রহণ করে। তাছাড়া আমাদের রাজ্যে প্রতিটি ধর্মের মানুষ সকল ধর্মের মানুষের উৎসবে একত্রিত হয়ে একই সঙ্গে উৎসবে মেতে ওঠে। আর কিছুদিন পরেই আমাদের শ্রেষ্ট উৎসব দুর্গা পূজা, এই উৎসবেও সকল ধর্মের মানুষ একত্রিত হয়ে আনন্দে মেতে ওঠে।

তিনি আরও বলেন যে, এই সমাজের উন্নয়নের জন্য যে ধরনের সাহায্যের প্রয়োজন, তা আমি আগেও বলে এসেছি এখনও বলছি সব সময় পাশে আছি আর থাকব।

 

এই অনুষ্ঠান সম্পর্কে ঘাটওয়াল সমাজের পশ্চিম বর্ধমান জেলসভাপতি সহদেব রায় বলেন, আমাদের এই উৎসব বহু যুগ যুগ ধরে চলে আসছে। এই পুজো একটি কর্মা গাছের পুজো যা বাড়ির মহিলারা সাত দিন ধরে দেবতা হিসেবে পুজো করে থাকেন।মহিলারা সাত দিন ধরে কর্মা গাছের ডাল পুঁতে সারারাত ধরে এই পুজো করে থাকেন। তাছাড়া এই উৎসবে বোন-দিদি ও ভাই-দাদাদের দীর্ঘায়ু কামনায় উপবাস করে এই পুজো করা হয়। সকলে একত্রিত হয়ে নাচ-গান ও পূজা-পাঠ, খাওয়া-দাওয়া করেন। পাশাপাশি ঘাটওয়াল সমাজের বহু মহিলা ও পুরুষ এই অনুষ্ঠানে এসে একসাথে আনন্দে মেতে ওঠেন।

এদিনের এই অনুষ্ঠানে প্রধান অতিথি ছাড়াও উপস্থিত ছিলেন পানুরিয়া পঞ্চায়েত প্রধান-সহ উপপ্রধান বিশ্বজিৎ সিংহ, আশিষ মন্ডল এছাড়াও ঘাটওয়াল সমাজরা পশ্চিম বর্ধমান জেলা সভাপতি সহদেব রায়, সম্পাদক শিবু রায়, কোষাধ্যক্ষ শংকর রায় ,
পরামর্শদাতা দিলীপ রায়, সুবল রায়, নিরঞ্জন রায়, লখাই রায়, তারাপদ রায় শম্ভু রায়, ধ্রুব সিং-সহ অন্যান্যরা। ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর