পর্যটক

ব্যুরো নিউজ, ২৬ নভেম্বর: বক্রেশ্বরে বাড়ছে পর্যটকদের ভিড়

একদিকে নতুন বছরের ছোওয়া আবার অন্যদিকে শীতের আমেজ দুটোকে একত্রিত করে এক অপূর্ব সৌন্দর্যায়ন তৈরি হয়েছে। প্রতিটি জায়গায় দেখা যাচ্ছে অনুষ্ঠানের মুখর হতে। ইতিমধ্যেই শহরে শীতের আমেজ পড়ে গিয়েছে। আর মানুষের ঘুরতে যাওয়ার প্রবণতাও প্রবল। বীরভূমের বক্রেশ্বর ধাম সব সময়ই তীর্থযাত্রীদের বিশেষ আকর্ষণ।

বক্রেশ্বরের অন্যতম প্রধান আকর্ষণ উষ্ণ প্রস্রবণগুলি। এই শহরে দশটি উষ্ণ প্রস্রবণ আছে; এগুলি হল – পাপহরা গঙ্গা, বৈতরণী গঙ্গা, খরকুণ্ড, ভৈরবকুণ্ড, অগ্নিকুণ্ড, দুধকুণ্ড, সূর্যকুণ্ড, শ্বেতগঙ্গা, ব্রহ্মাকুণ্ড, অমৃতকুণ্ড। খর, ভৈরব ও সূর্যকুণ্ডের জলের তাপমাত্রা যথাক্রমে ৬৬, ৬৫ ও ৬১ ডিগ্রি সেলসিয়াস থাকে।

এবছর শীত পড়তেই তীর্থযাত্রীদের ঢল নেমেছে বক্রেশ্বরে। টুরিস্ট গাড়ি গুলি ভর্তি করে লোক আসছেন মন্দির দর্শন করবার জন্য। ছেলে ও মেয়েদের জন্য পৃথক পৃথক গরম জলের ঘাট রয়েছে। সেখানে পূর্ণ স্নান করে মন্দিরে গিয়ে পূজো দিচ্ছেন সকলেই।

 

বক্রেশ্বরে ভৈরব মন্দির ও সতীপিঠে প্রচুর তীর্থযাত্রীদের সমাগম লক্ষ্য করা যায়। আর প্রতি বছরের মতো এবছর শুরু হয়ে গেছে সেই যাত্রা। রাজ্যের বুকে একমাত্র বীরভূমের বক্রেশ্বরে রয়েছে উষ্ণ প্রস্রবণ। শীত আসছে তাই পর্যটকদের ভিড় বাড়ছে। আসা যাওয়ার পথে গরম জলে স্নান করে পুণ্যার্থীরা পুজো দিচ্ছেন মন্দিরে। বক্রেশ্বরের সতী পিঠে সকাল থেকেই পুজো দেওয়ার জন্য মানুষের ভিড় জমে থাকে। ইভিএম নিউজ

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর