ইভিএম নিউজ ব্যুরো, ২৫ জুন (Latest News) প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের মধ্যে প্রকাশ্যে চুমু খাওয়ায় নিষেধাজ্ঞা রাখা চলবে না – দাবি পড়ুয়াদের।

প্রেমের পথে কাঁটা হয়ে দাড়িয়েছে প্রেসিডেন্সি কলেজের কর্তৃপক্ষরা। পালটা নির্দেশিকা জারি করল পড়ুয়ারা। প্রকাশ্যে চুমু, ধূমপানের অধিকারের দাবি নির্দাশাবলী।

বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে ‘প্রেম করা যাবে না’! জারি কড়া হল ফতোয়া। কর্তৃপক্ষের বিরুদ্ধে এমনই গুরুতর অভিযোগ তুলেছে পড়ুয়ারা। যা নিয়ে রীতিমতো তোলপাড় পড়ে গিয়েছে। এবার পালটা কর্তৃপক্ষের জন্য একগুচ্ছ নির্দেশাবলী জারি করল প্রেসিডেন্সির পড়ুয়ারা।

পড়ুয়াদের জারি করা নির্দেশাবলী – ১) পড়ুয়াদের সঙ্গে আলোচনা না করে এই ক্যাম্পাসে কোনওধরণের নির্দেশিকা জারি করা কিংবা পড়ুয়াদের উপর তা চাপিয়ে দেওয়া চলবে না।

২) এমন কোনও কমিটি গঠন করা যাবে না যা ক্যাম্পাসের মধ্যে একজন পড়ুয়ার গণতান্ত্রিক পরিসর নষ্ট করবে। কোনওভাবেই পড়ুয়াদের মিটিং মিছিল আয়োজন করার অধিকার কেড়ে নেওয়া যাবে না।

৩) কোন বিষয়টি অনুচিত, কোনটি বিঘ্ন ঘটাচ্ছে কিংবা আনুষ্ঠানিক নয়, তা নিয়ে কোনও মানদণ্ড থাকা উচিত নয়।

৪) যৌন হেনস্থায় অভিযুক্তদের কর্তৃপক্ষের তরফে আড়াল করা যাবে না।

৫) রাজনৈতিক অপরাধীদের ক্যাম্পাসে প্রবেশ করতে দেওয়া যাবে না। উদাহরণ স্বরূপ মদন মিত্রের নাম উল্লেখ করা হয়েছে।

৬) কোনওভাবেই ক্যাম্পাসের ভিতর গণতান্ত্রিক পরিসর ক্ষুন্ন করে কোনও ব্যক্তির অনুমতি ছাড়া ভিডিয়ো কিংবা অডিয়ো রেকর্ড করা যাবে না। এমনটা হলে তা কোড অফ কনডাক্টের চূড়ান্ত বিরোধিতা হিসেবে ধরা হবে।

৭) ছাত্র ছাত্রীদের শৃঙ্খলাপরায়ণ করার নাম করে গণতান্ত্রিক অধিকার কেড়ে নেওয়া চলবে না।

৮) প্রকাশ্যে ধূমপান, চুমু খাওয়া কিংবা ক্যাম্পাসে ঘুরে বেড়ানোর অধিকার দিতে হবে। কারণ এই বিষয়গুলি আইনের চোখে অপরাধ নয়।

উপরের আটটি পয়েন্ট উল্লেখ করার পর প্রেসিডেন্সির ছাত্র ছাত্রীরা এই নির্দেশিকায় লিখেছেন, ‘প্রাপ্তবয়স্ক ছাত্রবৃন্দের পিতৃরূপ ধারণ করা নিষিদ্ধ!’ অর্থাৎ ক্যাম্পাসের ভিতর গণতান্ত্রিক পরিসর রক্ষার্থে কোনওভাবেই যে তাঁর মরাল পুলিশিং চাইছেন না, তা স্পষ্ট করে দেওয়া হয়েছে।

শিক্ষাপ্রতিষ্ঠানের ক্যাম্পাসের মধ্যে প্রকাশ্য চুম্বন, সমকামিতা এবং অন্যান্য যৌনতাধর্মী ক্রিয়াকলাপ পৃথিবীর সব দেশেই নিষিদ্ধ। যদিও বহু ক্ষেত্রেই দেখা গেছে যে এই নিষেধাজ্ঞার তোয়াক্কা করেনি ছাত্র-ছাত্রীরা। কিন্তু ধরা পড়লে তাদের শাস্তিও হয়েছে। আমেরিকার প্রাক্তন প্রেসিডেন্ট ‘জিমি কার্টার’ একবার স্বীকার করেছিলেন যে কিশোর বয়সে স্কুলে পড়াকালীন ক্লাসেরই একটি মেয়েকে তার ভালো লেগে গিয়েছিল। ক্লাসরুমের মধ্যেই তার গালে একটি চুম্বন এঁকে দিয়েছিলেন তিনি। তবে তিনি অবশ্য ধরা পড়েন নি। কিন্তু ঘটনা হলো তৃতীয় বিশ্ব তো বটেই, অত্যন্ত প্রগতিশীল বলে পরিচিত আমেরিকা, ইউরোপ রাশিয়া, জাপান, চীন ইত্যাদি সব দেশেই শিক্ষাপ্রতিষ্ঠানের ক্যাম্পাসের মধ্যে অনৈতিক আচরণ নিষিদ্ধ। এখন প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ে ছাত্র-ছাত্রীদের চাপের কাছে কর্তৃপক্ষ মাথা নোয়ান কিনা সেটা সময়ই বলতে পারে। (EVM News)

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর