প্রয়াত

ব্যুরো নিউজ, ১৪ নভেম্বর: প্রয়াত বর্ষিয়ান নেতা বাসুদেব আচারিয়া

সোমবার প্রয়াত হলেন বর্ষিয়ান সিপিএম নেতা বাসুদেব আচারিয়া। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮১ বছর। দীর্ঘদিন ধরে তিনি বার্ধক্যজনিত অসুস্থতায় ভুগছিলেন। শেষ জীবনে তিনি স্ত্রী ও সন্তানদের সাথে হায়দ্রাবাদে থাকতেন। তিনি বাঁকুড়ার ৯ বারের সাংসদ ছিলেন।

কানাডায় খুন ভারতীও বংশোদ্ভূত গ্যাংস্টার

১৯৮০ সালে বাঁকুড়া কেন্দ্রে সিপিএম প্রার্থী করতে চেয়েছিল বিমান বসুকে কিন্তু বিমান বসু প্রার্থী হতে রাজি না হওয়ায় বিমানকে প্রার্থী খোঁজার ভার দেওয়া হয়। এরপর বিমান বসু নিজের জায়গায় বাসুদেব আচারিয়াকে প্রার্থী করেন তাই সিপিএমের অনেক নেতা বলেন বাসুদেব আচারিয়া আসলে বিমান বসুর ‘আবিষ্কার’।

সোমবার দুপুরে তিনি হায়দ্রাবাদের একটি বেসরকারি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। তার মৃত্যুতে শোক প্রকাশ করেছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ১৯৪২ সালের ১১ই জুলাই পুরুলিয়াতে জন্মগ্রহণ করেন তিনি। পুরুলিয়াতে তার বেড়ে ওঠা ও পড়াশোনা দুইই সম্পন্ন হয়। ছাত্রাবস্তাতেই তিনি বাম আন্দোলনের সাথে জড়িয়ে পড়েন।

তিনি বাঁকুড়া কেন্দ্র থেকে ১৯৮০ সালে প্রথমবার সংসদ হিসেবে নির্বাচিত হন। এরপর তিনি ২০১৪ পর্যন্ত সেখানকার সাংসদ পথ অধিগ্রহণ করেন। ২০১৪ সালের লোকসভা ভোটে টিএমসি প্রার্থী তথা অভিনেত্রী মুনমুন সেনের কাছে তিনি হেরে যান। তিনি দীর্ঘদিন সিপিএমের কেন্দ্রীয় ও রাজ্য কমিটির সদস্য ছিলেন।  রেলের শ্রমিক আন্দোলনের অন্যতম নেতা হিসেবেও তিনি পরিগণিত হন। সিপিএমের রাজ্য সম্পাদক মোহম্মদ সেলিম মঙ্গলবার সেকেন্দ্রাবাদ পৌঁছাবেন। তারপর সেখানেই প্রয়াত নেতার শেষকৃত্য সম্পন্ন করা হবে। ইভিএম নিউজ 

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর

বিশ্ব জুড়ে

গুরুত্বপূর্ণ খবর